The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

২৯ মার্চ থেকে সংসদ টিভিতে ক্লাস শুরু: থাকছে বাড়ির কাজ ও নম্বর

প্রতিদিন শ্রেণীভিত্তিক দুটি করে ক্লাস প্রচার করা হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আগামীকাল (রবিবার) হতে সংসদ টেলিভিশনে ষষ্ঠ হতে নবম শ্রেণির বিষয়ভিত্তিক পাঠদান সম্প্রচার করা হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) ওয়েবসাইটে ক্লাস সূচি প্রকাশ করা হয়।

২৯ মার্চ থেকে সংসদ টিভিতে ক্লাস শুরু: থাকছে বাড়ির কাজ ও নম্বর 1

প্রথম পর্যায়ে ২৯ মার্চ হতে ২ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করা হয়। প্রতিদিন শ্রেণীভিত্তিক দুটি করে ক্লাস প্রচার করা হবে। একেকটি ক্লাসের ব্যাপ্তি হবে ২০ মিনিট করে। ক্লাস সম্প্রচার কার্যক্রম সকাল ৯টা ৫ মিনিটে শুরু হয়ে তা দুপুর ১২টা পর্যন্ত চলবে।

রুটিং জেনে নিন

ষষ্ঠ শ্রেণীর ক্লাস ৯টা ৫ হতে ৯টা ৪৫ পর্যন্ত
সপ্তম শ্রেণীর ক্লাস ৯টা ৫০ হতে ১০টা ৩০ পর্যন্ত
অষ্টম শ্রেণীর ক্লাস ১০টা ৩৫ হতে ১১টা ১৫ পর্যন্ত
নবম শ্রেণীর ক্লাস ১১টা ২০ হতে ১২টা পর্যন্ত চলবে।

জানা গেছে প্রতিদিন ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এইসব ক্লাসসমূহ পুনঃপ্রচারও করা হবে। আগামী ১ এপ্রিল মাউশির ওয়েবসাইটে নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

জানানো হয়েছে, টিভিতে সম্প্রচার করা হলেও এসব ক্লাসে শিক্ষার্থীদের বাড়ির কাজ দেওয়া হবে। এই বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবেই বিবেচিত হবে।

এই প্রসঙ্গে মাউশি অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক বলেছেন, পাঠদানকারী শিক্ষক ক্লাস শেষে পাঠদানকৃত বিষয়ের ওপর বাড়ির কাজও দেবেন। প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা পৃথক পৃথক খাতায় তারিখ অনুযায়ী পরীক্ষা সম্পন্ন করবে। স্কুল খোলার পর স্ব স্ব স্কুলের সংশ্লিষ্ট শিক্ষকের কাছে বাড়ির কাজগুলো জমা দিতে হবে। এই বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে বলে জানানো হয়।

উল্লেখ্য, গত সপ্তাহ হতেই রাজধানীর ৩টি স্টুডিওতে ৬ষ্ঠ হতে নবম শ্রেণীর বিভিন্ন বিষয়ের পাঠদান রেকর্ড করা হচ্ছে। ইতিমধ্যেই দুই শতাধিক ক্লাস রেকর্ডিং সম্পন্ন হয়েছে। রাজধানীর অভিজ্ঞ শিক্ষকদের ক্লাস রেকর্ডিং কার্যক্রম প্রতিদিন চলমান রয়েছে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে প্রথমে ৩১ মার্চ ও পরে ৯ এপ্রিল পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করেছে সরকার।

Loading...