The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঘরে বসেই করোনা ভাইরাসের ঝুুঁকি পরীক্ষা করবেন যেভাবে

সোমবার দুপুরে এক অনলাইন সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই তথ্য দিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ জন। ভাইরাসটি থেকে সুস্থ হয়েছেন আরও ৪ জন। যে কারণে মোট সুস্থ হয়েছেন ১৯ জন।

ঘরে বসেই করোনা ভাইরাসের ঝুুঁকি পরীক্ষা করবেন যেভাবে 1

ঘরে বসেই করোনা ভাইরাসের ঝুুঁকি পরীক্ষার জন্য একটি ওয়েবসাইট তৈরি করেছে সরকারের তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি বিভাগ। সোমবার দুপুরে এক অনলাইন সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই তথ্য দিয়েছেন।

পরীক্ষামূলক ভাবে চালু হওয়া এই সফটওয়্যারের সাহায্যে আপনি কোভিড-১৯ কিংবা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্তের ঝুঁকিতে রয়েছেন কিনা, সেটি নিজেই মূল্যায়ন করতে পারবেন। জানতে পারবেন আপনার ঝুঁকির মাত্রা এবং করণীয় সম্পর্কে।

ব্যবহারকারীদের স্বপ্রণোদিত তথ্য প্রদান, ভবিষ্যৎ করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ, বিগ ডাটা এবং কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক প্রযুক্তিতে ব্যবহার করা হবে বলে জানানো হয়।

এই সফটওয়ার হতে প্রাপ্ত ফলাফলকে অভিজ্ঞ চিকিৎসক কর্তৃক স্বাস্থ্য পরামর্শ হিসেবে বিবেচনা করা যাবে না।

সফটওয়ারে আপনার শেয়ার করা তথ্যের গোপনীয়তাও বজায় রাখা হবে। এই সফটওয়্যারটি তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়াধীন স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞদের সহায়তায় তৈরি করা হয়।

ওয়েবসাইটটির ঠিকানা হলো: https://livecoronatest.com

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক উপরের নিয়মে ধুয়ে ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...