The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বের দ্রুততম কম্পিউটার হলো করোনা ভাইরাস সুপার কম্পিউটার!

জাপানের রিকেন গবেষণা কেন্দ্র এবং ফুজিৎসু কোম্পানি এই সুপার কম্পিউটারটির উদ্ভাবন করেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গতির হিসেবে জাপানের ফুগাকু সুপার কম্পিউটার বিশ্ব ব্যাংকিংয়ে এক নম্বরে রয়েছে। করোনা মহামারি মোকাবিলায় যা ব্যবহৃত হচ্ছে। তবে এর নকশাকারীরা আরও বড় কিছু পরিকল্পনা করছেন।

বিশ্বের দ্রুততম কম্পিউটার হলো করোনা ভাইরাস সুপার কম্পিউটার! 1

খবর ডয়চে ভেলে’র এক খবরে বলা হয়েছে, জাপানের রিকেন গবেষণা কেন্দ্র এবং ফুজিৎসু কোম্পানি এই সুপার কম্পিউটারটির উদ্ভাবন করেছে। আগে এক নম্বরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের সামিট সুপার কম্পিউটারকে এটি পেছনে ফেলে দিয়েছে। সামিটের চেয়ে ২.৮ গুণ দ্রুত কাজ করে এই কম্পিউটারটি। সাধারণত সব সুপার কম্পিউটার সাধারণ যে কোনো কম্পিউটারের চেয়ে এক হাজার গুণ দ্রুত কাজ করে থাকে। ২০২১ সালের এপ্রিল মাসে ফুগাকু পুরোদমে কাজ শুরু করবে। এটি তৈরিতে সময় লেগেছে ৬ বছর।

ইতিমধ্যে করোনা মহামারি মোকাবিলায় কাজে লাগানো হচ্ছে এই সুপার কম্পিউটারটিকে। অফিসে পার্টিশন থাকার পরও বা একটি ট্রেনে জানালা খোলা থাকলে যেভাবে করোনা ভাইরাস ছড়ায় তার পরীক্ষা করছে ফুগাকু। রিকেন পরিচালক সাতোশি মাৎসুওকা এই বিষয়ে বলেন, ‘কোভিড-১৯ এর মতো কঠিন সামাজিক দুর্যোগ মোকাবিলায় এই অত্যাধুনিক প্রযুক্তি বিশেষ অবদান রাখতে পারবে বলেও আশা করা হচ্ছে।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...