প্রয়াত ক্রনিয়ের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের চার্জশিট দাখিল করলো দিল্লী পুলিশ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে আজীবন নিষেধাজ্ঞা পাওয়া দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার হান্সি ক্রনিয়ে মারা গেছেন ১১ বছর আগে। আর দিল্লী পুলিশ তার বিরুদ্ধে প্রায় ২০০০ ফিক্সিং মামলার চার্জশিট দাখিল করেছে মাত্র গতকাল! ঘটনাটিতে অবাক হওয়াটাই স্বাভাবিক!


22747

২০০০ সালের মার্চ মাসে ভারতের বিরুদ্ধে একটি ম্যাচে ফিক্সিংয়ের অভিযোগে দিল্লী পুলিশ ক্রনিয়ের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলো। ক্রনিয়ে সে অভিযোগের স্বীকারোক্তিও দিয়েছিলেন সে সময়। দক্ষিণ আফ্রিকার কেপ টাউন আদালতে পরিচালিত মামলায় ক্রনিয়ে দোষী প্রমাণিত হন। ফলে অক্টোবরে তিনি ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ হন এবং ২০০২ সালে জুনের ১ তারিখে এক রহস্যময় প্লেন দূর্ঘটনায় ক্রনিয়ে মৃত্যুবরণ করেন।

দিল্লীর তদন্তকারী কর্মকর্তা ইন্সপেক্টর কেশভ কুমার বলেন, “এই মামলাগুলোর চার্জশীট দাখিল হয়েছে ৬ জনের বিরুদ্ধে, এর মধ্যে ষষ্ঠজন হলেন ক্রনিয়ে, যিনি এখন মৃত। এছাড়া তিনজন জামিনে আছেন। এরা হলো বুকি, যাদের নাম যথাক্রমে রাজেশ কার্লা, কৃষাণ কুমার এবং সুনীল ডারা। বাকী দুজন সঞ্জীব চাওলা এবং মনমোহন খাট্টার যারা কীনা বিদেশে পালিয়ে আছে।”

ক্রনিয়ের বিরুদ্ধে দিল্লী পুলিশের সেই অভিযোগের ভিত্তিতে ক্রনিয়ের পাশাপাশি ছয় মাসের জন্য নিষিদ্ধ হয়েছিলেন ব্যাটসম্যান হার্শেল গিবস এবং বোলার হেনরী উইলিয়ামস। মূলত চাওলাকে ধরতেই এতোদিন পরে দিল্লী পুলিশের পরিপুর্ণ চার্জশিট দাখিল করা হয়েছে। পুলিশ কমিশনার রবীন্দ্র যাদব বলেছেন, “আমাদের বিশ্বাস চাওলা লন্ডনে লুকিয়ে আছেন, তাকে ধরাটাই আমাদের মূল উদ্দেশ্য। লন্ডন পুলিশ চার্জশীট ছাড়া সে দেশে আমাদের অভিযান পরিচালিত হতে দিবে না।”

“এটি একটি অপরাধমূলক চক্রান্ত, জনগণ মাঠে খেলা দেখতে যায়, তারা মনে করে সেখানে সত্যিকারের খেলা হচ্ছে। অথচ তাদের অজান্তেই সেটা ফিক্সিং হচ্ছে যেটা তাদের ধোঁকা দেওয়া ছাড়া কিছুই নয়। একারণেই চার্জশীট দাখিল করা হয়েছে, যাতে জনগণের কাছে এটি পরিষ্কার থাকে।”

তথ্যসূত্রঃ ক্রিকইনফো

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...