The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনা পরিস্থিতি: ক্রমেই বিপদজনক পরিস্থিতির দিকে ধাবিত হচ্ছে

আজ (মঙ্গলবার) নতুন আক্রান্ত হয়েছেন ৪৩৪ জন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যতো দিন গড়াচ্ছে ততোই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ক্রমেই বিপদজনক পরিস্থিতির দিকে ধাবিত হচ্ছে বাংলাদেশে করোনা পরিস্থিতি।

করোনা পরিস্থিতি: ক্রমেই বিপদজনক পরিস্থিতির দিকে ধাবিত হচ্ছে 1

আজ (মঙ্গলবার) নতুন আক্রান্ত হয়েছেন ৪৩৪ জন। বাংলাদেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩৩৮২ জন। আজ ৯ জন মারা গেছেন। এই পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছে ১১০ জন। এ পর্যন্ত মোট সুস্থ্য হয়েছেন ৮৭ জন।

প্রতিদিন বাংলাদেশে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। এভাবে বাড়তে থাকলে পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে ধাবিত হবে। তাছাড়া লাকডাউনও অনেক ক্ষেত্রেই মোটেও মানা হচ্ছে না। ত্রাণের জন্য মানুষের হাহাকার লেগেই আছে। সব মিলিয়ে এক নাজুক পরিস্থিতি বিরাজ করছে সর্বত্র। এমন অবস্থায় ঘরে আটকে থাকার কোনোই বিকল্প নেই। কিন্তু আমাদের দেশের সাধারণ মানুষের মধ্যে নেই সচেতনতা। দূরত্ব বজায় রাখাও হচ্ছে না একেবারেই। যে কারণে আক্রান্তের সংখ্যা ক্রমের বাড়ছে। এমন এক পরিস্থিতিতে দেশ ক্রমেই এক অর্থনৈতিক অচলাবস্থার দিকে ধাবিত হচ্ছে।

বর্তমান পরিস্থিতিতে একমাত্র উত্তরণের পথই হলো পুরোপুরিভাবে লাকডাউন মেনে চলা। নইলে আমাদের রক্ষার আর কোনো পথ নেই।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...