The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুগল অ্যাডস হতে কমিশন নেবে না গুগল

এছাড়াও আরও কোনওভাবে সংবাদমাধ্যমের পাশে দাঁড়ানো যায় কিনা সেই বিষয়েও চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে গুগল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বব্যাপি করোনা পরিস্থিতিতে ডিজিটাল সংবাদ মাধ্যমের উপর আর্থিক চাপ কমানোর উদ্দেশ্যে উদ্যোগ গ্রহণ করেছে গুগল। করোনা ভাইরাস সংকট চলাকালীন গুগল তাদের অ্যাড সার্ভিস বা বিজ্ঞাপন প্রদানকারী ব্যবস্থার জন্য সংবাদমাধ্যমগুলো থেকে যে চার্জ বা টাকা গ্রহণ করে থাকে, তা মওকুফ করে দেবে।

গুগল অ্যাডস হতে কমিশন নেবে না গুগল 1

এই মহা সংকটের সময়, বিশ্বের অন্যান্য ছোট-বড় শিল্প ক্ষেত্রগুলোর মতো সংবাদ সংস্থাগুলোও আর্থিকভাবে চাপের মধ্যে রয়েছে। খবরের কাগজ ও অনলাইন সংবাদসংস্থাগুলোর পক্ষে এই অবস্থায় অন্যান্য সংস্থার থেকে বিজ্ঞাপন জোগাড় করাও কঠিন হয়ে দাঁড়িয়েছে। এই বিজ্ঞাপন প্রদানের মাধ্যমেই কেবল সংবাদসংস্থা গুলো আয় করে থাকে।

অপরদিকে গুগল অ্যাডস-এর মাধ্যমে বিজ্ঞাপন পেয়ে থাকেন ডিজিটাল মাধ্যমে সংবাদ সংস্থাগুলো। এর বদলে নির্দিষ্ট কিছু টাকা চার্জ হিসাবে গুগলকে দিতে হয় তাদের। প্রতি হাজার ভিউয়ের জন্য গুগল অ্যাডস থেকে যেমন সংবাদ ওয়েবসাইটগুলো টাকা পেয়ে থাকে, ঠিক তেমনই তার অংশ দিতে হয় গুগলকেও। তবে এই করোনা পরিস্থিতিতে গুগল ঘোষণা করেছে, এই সার্ভিসের জন্য সংবাদ সংস্থাগুলোর থেকে এই টাকা এখন আর নেওয়া হবে না।

এছাড়াও আরও কোনওভাবে সংবাদমাধ্যমের পাশে দাঁড়ানো যায় কিনা সেই বিষয়েও চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে গুগল।

গুগল বলছে যে, এই পরিস্থিতিতে বিভিন্ন শিল্পক্ষেত্র বন্ধ করা হলেও দ্বিগুণ উদ্যোগের সঙ্গেই কাজ করতে হচ্ছে সংবাদ সংস্থাগুলোকে। বিশেষ করে ডিজিটাল মাধ্যম দিয়ে মানুষের কাছে সারা বিশ্বের খবর পৌঁছে দেওয়া এই সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। তাই গুগল এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...