The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অ্যাপল চীন থেকে সরে ভারতে যেতে চায়!

বিশ্বের অন্যতম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলও চীন ছাড়তে চাইছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীন থেকে সরে যাওয়ার খবর আগেও এসেছিলো অন্যসব প্রতিষ্ঠানগুলোর। এবার প্রাণঘাতি করোনা ভাইরাস মহামারির পর চীন থেকে সরে যেতে চায় অ্যাপল।

অ্যাপল চীন থেকে সরে ভারতে যেতে চায়! 1

বেশ কয়েকটি বড় প্রতিষ্ঠান অন্য দেশে তাদের কারখানা সরিয়ে নেওয়ার চেষ্টা করছে বলে খবর ছড়িয়েছে অনেক আগেই। এবার শোনা যাচ্ছে যে, বিশ্বের অন্যতম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলও চীন ছাড়তে চাইছে। সেক্ষেত্রে তাদের নতুন গন্তব্যস্থল হতে পারে ভারত।

ভারতীয় গণমাধ্যমগুলো দাবি করেছে যে, টেক জায়ান্ট অ্যাপল তাদের এক-পঞ্চমাংশ উৎপাদন চীন হতে সরিয়ে ভারতে নেওয়ার পরিকল্পনা করেছে। এই বিষয়ে অ্যাপলের সিনিয়র এক্সিকিউটিভ এবং ভারত সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যে গত কয়েকদিন ধরেই আলোচনা হয়েছে।

জানা যায়, আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি ভারতে তাদের স্থানীয় উৎপাদন বাড়িয়ে আরও আয় বাড়াতে চাইছে। তাদের লক্ষ্যই হলো, আগামী ৫ বছরে এই আয় ৪০ বিলিয়ন ডলার করতে। সে কারণে চীনের বাইরে বিকল্প উৎপাদনের স্থান খুঁজছেন তারা।

সম্প্রতি জাপান ঘোষণা দিয়েছে যে, যেসব প্রতিষ্ঠান চীন ছেড়ে যাবে তাদের ২ দশমিক ২ বিলিয়ন ডলারের আর্থিক সহায়তা দেবে তারা। এশিয়ার আরও কয়েকটি দেশ একই ধরনের প্রস্তাব দিতে পারে বলেও ধারণা করা হচ্ছে। সে কারণে এসব বিনিয়োগ বাগিয়ে নিতে বিশাল কর ছাড় ও জমি বরাদ্দ, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ-পানি সরবরাহ, এমনকি মূলধন জোগাড় করে দেওয়ারও প্রস্তাব দিয়েছে ভারত।

ভারতে বর্তমানে আইফোন বিক্রি হয় প্রায় ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের মতো। যার মধ্যে ০.৫ বিলিয়ন ডলারের ফোন স্থানীয়ভাবেই তৈরি হয়ে থাকে। অপরদিকে, অ্যাপল হলো চীনের অন্যতম বৃহৎ একটি লগ্নিকারী প্রতিষ্ঠান। ২০১৮-১৯ সালে তারা চীনে ২২০ বিলিয়ন ডলারের পণ্য উৎপাদন করেছে, যার মধ্যে ১৮৫ মিলিয়ন ডলার রপ্তানীও হয়েছিল। এই প্রতিষ্ঠানটিতে চীনে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে অন্তত ৪ দশমিক ৫ মিলিয়ন কর্মী কাজ করে থাকে। সে কারণে এতো বিশাল বিনিয়োগ হাতছাড়া করতে চাইছে না ভারত। তারা এটি নিজেদের কব্জায় আনতে বদ্ধ পরিকর বলেই মনে হচ্ছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...