The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনার মধ্যে বিহারে শত শত বাদুড়ের মৃত্যু!

প্রতিদিনই ভারতে করোনায় আক্রান্ত হচ্ছেন কয়েক হাজার, মারা যাচ্ছেন শত শত মানুষ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতে প্রাণঘাতি করোনা ভাইরাস মহামারির প্রকোপ বাড়ছে খুব দ্রুতগতিতে। এর মধ্যে আবার বিহারে শত শত বাদুড়ের মৃত্যু ঘটায় আতঙ্ক সৃষ্টি হয়েছে!

করোনার মধ্যে বিহারে শত শত বাদুড়ের মৃত্যু! 1

প্রতিদিনই ভারতে করোনায় আক্রান্ত হচ্ছেন কয়েক হাজার, মারা যাচ্ছেন শত শত মানুষ। এমন ভয়াবহ পরিস্থিতির মধ্যেই নতুন আতঙ্ক ছড়িয়ে পড়েছে বিহার রাজ্যে। রাজ্যটির একটি গ্রামে গণমৃত্যু শুরু হয়েছে বাদুড়দের মধ্যে।

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, বিহারের ভোজপুর জেলার তারারির কাছে গত সোমবার দুই শতাধিক বাদুড়ের মরদেহ উদ্ধার করা হয়।

জেলা প্রাণীসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা সিদ্ধনাথ রায় জানিয়েছেন যে, খবর পেয়ে মঙ্গলবার ৬ চিকিৎসকের একটি দল ঘটনাস্থলে গিয়ে পৌঁছেন। তবে কী কারণে বাদুড়গুলো মারা গেছে তা নিয়ে কোনও মন্তব্য করতে চাননি এই কর্মকর্তা।

তিনি জানিয়েছেন যে, মৃত বাদুড়গুলোর লালা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার জন্য তা রাটনার ইনস্টিটিউট অব অ্যানিম্যাল হেলথ ও প্রোডাকশনে পাঠানো হচ্ছে। সেখানকার প্রতিবেদন পাওয়ার পরেই বাদুড়ের মৃত্যুর প্রকৃত কারণ জানা সম্ভব হবে।

স্থানীয় প্রশাসন জানিয়েছে যে, যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই বাদুড়ের মরদেহগুলো মাটির ৫/৬ ফুটে গভীরে পুঁতে দেওয়া হয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ঘটনাস্থল ও আশপাশের এলাকাও স্যানিটাইজ করা হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...