The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গবেষণা বলছে করোনায় বেশি ঝুঁকিতে অবিবাহিত পুরুষরা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক গবেষণায় বলা হয়েছে, কম আয়, নিম্নস্তরের পড়াশোনা, অবিবাহিত ও নিম্নমধ্যম আয়ের দেশে জন্মগ্রহণ করা পুরুষরাই বেশি করোনায় আক্রান্ত হচ্ছেন। তাদেরই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হওয়ার উচ্চতর ঝুঁকিও অনেক বেশি।

গবেষণা বলছে করোনায় বেশি ঝুঁকিতে অবিবাহিত পুরুষরা! 1

সম্প্রতি সুইডেনের একদল গবেষকের চালানো সমীক্ষায় এমন এক তথ্য উঠে এসেছে। সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয় থেকে অধ্যয়ন লেখক সোভেন ড্রেফাহল উল্লেখ করেছেন যে, আমরা দেখাতে পারি যে কোভিড-১৯ সম্পর্কিত বিতর্ক ও সংবাদগুলোতে বিভিন্ন পৃথক ঝুঁকিপূর্ণ কারণের স্বতন্ত্র প্রভাবও রয়েছে। এই গবেষণাটি সুইডেনে ২০ বছর কিংবা তার বেশি বয়সীদের পর্যবেক্ষণ করে যেসব তথ্য উঠে এসেছে ও সুইডিশ জাতীয় স্বাস্থ্য এবং কল্যাণ বোর্ডের তথ্যের ভিত্তিতে করা হয়েছে এই সমীক্ষা।

টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত এক গবেষণায় ড্রেফাহল ব্যাখ্যা করে বলেছেন যে, আয় ও পড়াশোনার দৌড় কম পুরুষদেরই করোনা দেখা দিচ্ছে। সমীক্ষায় দেখা যায় যে, একজন পুরুষের স্বল্প আয় ও নিম্নস্তরের শিক্ষার কারণে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকিপূর্ণ কারণও বিদ্যমান।

সমীক্ষায় প্রমাণিত হয়েছে, কোভিড-১৯ থেকে নারীদের তুলনায় পুরুষদের মারা যাওয়ার ঝুঁকি প্রায় দ্বিগুণ। বিধবা/বিবাহবিচ্ছেদ হয়েছে এমনদের থেকে অবিবাহিত পুরুষ এবং নারীদের কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকিও ১.৫-২ গুণ বেশি। কারণ হিসেবে বলা হয়েছে, জীবনযাত্রা এলোমেলো হয় বেশকিছু ক্ষেত্রে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...