The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টাচস্ক্রিন শনাক্ত করবে আঙ্গুলের ছাপ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ টাচস্ক্রিন প্রযুক্তির ক্রমোন্নতির ধারাবাহিকতায় এবার এমন এক নতুন ধরনের টাচস্ক্রিন আসছে, যা ব্যবহারকারীর হাতের ছাপ শনাক্ত করতে পারবে। খুব শীঘ্রই বাজারে পাওয়া যাবে এই ধরনের টাচস্ক্রিন। নতুন এই প্রযুক্তি ব্যবহারকারীর গোপনীয়তা সুরক্ষায় দেবে বাড়তি নিশ্চয়তা। এর পাশাপাশি নতুন এই টাচস্ক্রিন মানুষ এবং কম্পিউটারের মধ্যেকার সম্পর্কে যুগান্তকারী পরিবর্তন আনবে বলে ধারণা করা হচ্ছে।


finger print

জার্মানির হ্যাসো প্ল্যাটানার ইন্সটিটিউটের বিজ্ঞানী ক্রিস্টিয়ান হোলজ প্রচলিত টাচস্ক্রিনগুলোর সীমাবদ্ধতার বিষয়ে বলেন, বাজারে এখন যে টাচস্ক্রিন পর্দাগুলো পাওয়া যায়, তা কেবলমাত্র আলো নির্গত করতে পারে। আঙ্গুলের ছাপ শনাক্ত করার জন্য এগুলোর সঙ্গে একটি সাপ্লিমেন্টাল সেন্সর যুক্ত করার প্রয়োজন হয়। কিন্তু এগুলোর সঙ্গে যুক্ত ‘ফিঙ্গারপ্রিন্ট সেন্সর’ আঙ্গুলের ছাপ দেখাতেও পারে না। হোলজ এবং তার গবেষণাসঙ্গীরা এই নতুন ধরনের টাচস্ক্রিন তৈরিতে কাজ করছেন। টাচস্ক্রিনটির একটি সম্ভাব্য গঠন দাঁড় করিয়েছেন তারা। মোটাদাগে বলতে গেলে, এই কাঠামোয় ৩ মিলিমিটার লম্বা অপটিক্যাল ফাইবারের প্রায় এক মিলিয়ন সংখ্যক টুকরো লম্বালম্বিভাবে জোড়া দেয়া হয়েছে।

অপটিক্যাল ফাইবারের সমন্বয়ে তৈরি করা এই কাঠামোর ওপর যদি কোনো প্রজেক্টর বা অন্য কোনো আলোক নিঃসরণকারী উৎস রাখা হয়, তবে প্রতিটি অপটিক্যাল ফাইবারের ভেতরে আলো প্রবেশ করবে। কাঠামোয় থাকবে আরেকটি ইনফ্রারেড রশ্মি উৎপাদক, যা থেকে ইনফ্রারেড বা অবলোহিত রশ্মি টাচস্ক্রিনে লেগে থাকা আঙ্গুল স্পর্শ করবে, তারপর প্রতিফলিত হয়ে আবার ইনফ্রারেড রশ্মির উৎসে ফিরে যাবে। এভাবেই স্ক্রিনে স্পর্শকারীর আঙ্গুলের ছাপটি ফুটে উঠবে। পরবর্তীতে এই ছাপটি কাঙ্ক্ষিত ছাপের সঙ্গে মিলিয়ে দেখা হবে।

তথ্যসূত্র: ইন্ডিয়া টাইমস

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...