ফোন চুরি ঠেকানো সহ যেসব নিরাপত্তা পাবেন থামাও অ্যাপসে

নানা ঝামেলার হাত থেকে রক্ষা পেতে এবং ফোন চুরি ঠেকাতে কিছু তরুণ উদ্যোক্তা তৈরি করেছে থামাও নামের একটি অ্যাপস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের নিত্যদিনের সঙ্গী হচ্ছে স্মার্ট ফোন। আর সেই কারণেই স্মার্ট ফোনে নানা প্রয়োজনীয় তথ্য সংরক্ষণ করে রাখি। সেই সাথে বিভিন্ন সামাজিক সাইট, ফেসবুক, টুইটার, ই-মেইল, ড্রাইভ সহ নানা ধরনের সাইট লগইন করে রাখি। কিন্তু সমস্যা হচ্ছে দিনদিন স্মার্ট ফোন চুরি বৃদ্ধি পাচ্ছে। আর একবার আপনার ফোনটি যদি চুরি হয়ে যায় তবে সমস্ত তথ্য এবং বিভিন্ন সাইটের লগইন এক্সেস চলে যায় স্মার্টফোন চোরের হাতে।

যার ফলশ্রুতিতে ব্লাকমেইল সহ নানা ধরনের ঝামেলায় পরতে হয়। এই সমস্ত ঝামেলার হাত থেকে রক্ষা পেতে এবং ফোন চুরি ঠেকাতে কিছু তরুণ উদ্যোক্তা তৈরি করেছে থামাও নামের একটি অ্যাপস। এই অ্যাপস ব্যবহারের মাধ্যমে আপনি ফোন চুরির হাত থেকে রক্ষা পেতে পারেন। আবার ফোন চুরি হয়ে গেলেও আপনার সমস্ত প্রাইভেন্সি একটি এসএমএস দিয়েই ফোন রিসেট দিতে পারবেন। ফলে আপনার সমস্ত লগইন করা সাইট লগ আউট হয়ে যাবে যা আপনার প্রাইভেন্সি রক্ষা করবে।

অ্যাপটি তৈরি করেছেন নাসিফ সিদ্দিকী (একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, ঢাকা বিশ্ববিদ্যালয়), আহসান আসিম (কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এআইইউবি), রাতুল রহমান (অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, ঢাকা বিশ্ববিদ্যালয়) ও ফায়াজ বিন সালাম (কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এআইইউবি)। এই ৪ জনের সম্মিলিত প্রচেষ্টায় তৈরি হয়েছে থামাও অ্যাপস।

অ্যাপসটির কিছু বৈশিষ্ট নিচে দেওয়া হল।

১। Sms security

ফোন চুরি হয়ে গেলে আগে থেকে নির্দিষ্ট করে রাখা মাত্র একটি এসএমএস পাঠানোর মাধ্যমেই আপনার ফোনটি রিসেট করে দিতে পারবেন। ফলে চোর আপনার ফোনের লগইন করা কোন সাইটে এক্সেস করতে বা আপনার ফোন মেমোরির কোন তথ্য হাতিয়ে নিতে পারবে না।

Thamao Siren-

ফোন হারিয়ে গেলে Thamao Siren এ পূর্ব নির্ধারিত এসএমএস দিলেই আপনার ফোনে উচ্চ শব্দে সাইরেন বেঁজে উঠবে। ফলে ফলে আপনার ফোন যে চুরি করেছে সে ধরা পরে যাবে।

Thamao Lock-

এর মাধ্যমে আপনার ফোনকে লক করে দিতে পারবেন। ফলে চোর ইচ্ছা করলেও আপনার ফোন বন্ধ করতে পারবে না। যতক্ষণ আনলক করা হবে ততক্ষণ ফোন অফ করা যাবে না।

Smart Security

স্মার্ট সিকিউরিটিতে রয়েছে বেশ কিহু আধুনিক ফিচার। এই ফিচারগুলোর লক্ষ্য হচ্ছে চোরকে হাতেনাতে ধরা। Headphone, Charger এর সুবিধা নিয়েই এখানে চুরি হতে গেলে নির্দিষ্ট সময় ফোনে উচ্চ শব্দের সাইরেন বাজবে।

IMEI Security-

আপনার ফোনটির মালিক যে আপনি নিজেই তার সঠিক রেকর্ড রাখা যাবে থামাও- অ্যাপসের মাধ্যমে। কারোর ব্যবহার করা কোন ফোন আপনি ক্রয়ের আগে ইচ্ছে করলে সেই ফোনের প্রকৃত মালিক কে তা জেনে নিতে পারবেন।
এছাড়া আরো নানা সুবিধা রয়েছে এই অ্যাপসে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...