The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১৭ বছরের কিশোর বানালো ফিঙ্গার প্রিন্ট লক পিস্তল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ চারিদিকে প্রযুক্তির উৎকর্ষতায় এবার মাত্র ১৭ বছরের কিশোর এমন এক পিস্তল বানালেন যেখানে মালিকের ফিঙ্গার প্রিন্ট ছাড়া এটি গুলি বর্ষণ করবেনা। একে হ্যাক করাও মোটামুটি অসাধ্য।


smartgun_lock-e1410725748566

মাত্র ১৭ বছরের কিশোর Kai Kloepfer সম্প্রতি অংশ নেন Intel International Science and Engineering Fair এ, সেখানেই তিনি উপস্থাপন করেন তার আবিস্কার ফিঙ্গার প্রিন্ট পিস্তলের। তার এই আবিস্কারের পেছনে মুল মন্ত্র হিসেবে কাজ করেছে আমেরিকাতে অসংখ্য মানুষ ব্যক্তিগত পিস্তলের অযাচিত ব্যবহারে নিহত হওয়াই। তিনি মিডিয়াকে বলেন, আমাদের দেশে যত সংখ্যক সৈন্য ইরাক, আফগানিস্তানে যুদ্ধ করে মারা যায় তার থেকে অনেক বেশি মানুষ বন্দুকের অযাচিত ব্যবহারে মারা যায়। ফলে একজনের বন্দুক অন্য কেউ যাতে ব্যবহার করতে না পারে সেই ব্যবস্থাই আমার এই ফিঙ্গার প্রিন্ট পিস্তল প্রযুক্তি আবিস্কারের পেছনে কাজ করেছে।”

Kai Kloepfer যে প্রযুক্তি আবিস্কার করেছেন তা গবেষকরা বলছেন ৯৯.৯ শতাংশ নিরাপদ এবং নিশ্চিত লক প্রদান করে। এই লক ব্যবস্থা এতোই শক্তিশালী যে যেকেউ এটি হ্যাক করতে চাইলেই পারবেন না। পিস্তলে স্বয়ংক্রিয় ভাবে ইউজার ডাটা সেভ থেকে ফলে মালিক ছাড়া অন্য কেউ কনো সেটিংস পরিবর্তন করতে পারবেন না।

1410516146762342

Kai Kloepfer সারা বিশ্ব থেকে মোট ৭ মিলিওন প্রতিযোগীর মাঝে তার এই আবিস্কার নিয়ে ৩৪ তম হয়েছেন। তাকে Smart Tech Challenges Foundation এর পক্ষ থেকে ৫০ হাজার ডলারের সাহায্য দেয়া হয়েছে কেবল তার এই অত্যাধুনিক সেন্সর কে আরো উন্নত করে তৈরি করার বাজেট হিসেবে।

উল্লেখ্য সুধু আমেরিকাতেই প্রতি ৩০ মিনিটে একজন সাধারণ মানুষ পিস্তলের ভুল ব্যবহার কিংবা অযাচিত ব্যবহারের কারনে নিহত হয়। Kai Kloepfer এর এই আবিস্কার সারাবিশ্ব ব্যপি পিস্তল নিয়ন্ত্রণে সাড়াজাগানো প্রভাব ফেলবে বলেই ধারণা করা যায়।

সূত্রঃ দি টেকজার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...