জনপ্রিয় ব্রাউজার ফায়ারফক্সঃ একটি আদ্যোপান্ত টিউটোরিয়াল

ইন্টারনেট ব্রাউজিংয়ে ফায়ারফক্স একটি ইতিহাস সৃষ্টিকারী ব্রাউজারের নাম। একঘেঁয়ে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার ব্যবহার করে মানুষ যখন হাঁপিয়ে উঠছিলো, তখন ব্যবহারকারীদের সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা দিয়েছে ফায়ারফক্স। ফায়ারফক্সের মধ্যে রয়েছে পপ-আপ বন্ধ করার ব্যবস্থা, ট্যাবকৃত পৃষ্ঠা প্রদর্শনের কৌশল, এবং এর কার্যকারিতা বাড়ানোর জন্য addons বা Extension এর ব্যবস্থা। অন্যান্য অনেক ব্রাউজারে এসব সুবিধার কিছু কিছু গ্রহণ করা হয়েছিল, কিন্তু ফায়ারফক্সই প্রথম ব্রাউজার, যাতে সবগুলো সুবিধা যুক্ত হয়। এই টিউটোরিয়ালে থাকছে ফায়ারফক্সকে কীভাবে আপনি মনের মতো করে ব্যবহার করতে পারবেন তার পুরো টিপস।


firefox

ব্লক জাভা এনাবল করাঃ
2013-01-11-11-16-40-b318ba

কোনো ভিডিও সাইটে যদি উপরের ছবি’র মতো “Click here to activate” মেসেজ আসে, তবে তাতে ক্লিক করুন, আপনার কাংখিত ভিডিওটি স্বাভাবিকভাবেই লোড হবে। তবে এই পদ্ধতিটি একবারই কাজ করবে। আপনি পুনরায় ঐ সাইটে ভিজিট করলে আবারও এই মেসেজ শো করবে। যদি পার্মানেন্টলি জাভা এনাবল করতে চান তবে নীচের ছবিটি দেখুন

2013-01-11-11-17-21-a7c3ab

উপরে বামপাশে লাল চিহ্ন দেয়া অপশনটি আসলে ওতে মাউস ক্লিক করুন, Activate All Plugins এর ড্রপডাউন মেন্যুতে ক্লিক করে Always activate plugins for this site সিলেক্ট করুন। ব্যস হয়ে গেলো!

যদি নীচের ছবি’র মতো কোনো ভিডিও দেখতে গেলে The Adobe Flash plugin has crashed মেসেজ শো করে –

2013-07-03-01-35-19-071103

তবে অ্যাডোবি’র অফিসিয়াল সাইট থেকে লেটেস্ট ভার্সনটি ডাউনলোড করে ইন্সটল করে নিন।

Address বার ব্যবহার করুন কীবোর্ড শর্টকাট দিয়েঃ
আপনি সাধারণত Address বার এ মাউস নিয়ে গিয়ে সিলেক্ট করে, তারপর পুরো Addressটি লিখে (যেমনঃwww.facebook.com) তারপর Enter বাটনে চাপ দিয়ে থাকেন। কিন্তু মাউসের ব্যবহার এবং পুরো Address না লিখেই একাজ করা যায়! Address বার সিলেক্ট করার জন্য কীবোর্ড এর F6 চাপুন, দেখুন Address বার সিলেক্ট হয়ে গিয়েছে, এবার শুথুমাত্র facebook লিখে Ctrl + Enter চাপলেই হবে! এভাবে ডোমেইন .com হলে “Ctrl + Enter”, .net হলে “Sheft + Enter” এবং .org হলে “Ctrl + Shift + Enter” চাপতে করতে হবে।

বিভিন্ন ট্যাবে সহজে যাতায়াত করুন কীবোর্ড শর্টকাট দিয়েঃ
যারা ব্রাউজারে অনেকগুলো ট্যাব খুলে কাজ করেন তাদের ট্যাব পরিবর্তন করতে হলে ঘন ঘন মাউসে হাত দিয়ে সিলেক্ট করতে হয়। একাজটি যদি কীবোর্ড দিয়ে করেন তাহলে আর মাউসে যাওয়া লাগবে না এবং আপনিও দ্রুত কাজ করতে পারবেন। আপনি যে ট্যাব এ আছেন তার পরের ট্যাবে যেতে “Ctrl + Tab” চাপুন। আবার আগের ট্যাবটিতে ফিরে আসার জন্য “Ctrl +Shift+Tab” এবার আপনি যদি “৮” নম্বর ট্যাবে যেতে চান, তবে Ctrl+8 চাপুন, সরাসরি চলে যাবেন সেখানে!। “Ctrl+Tab” এই শর্টকাটটি কীবোর্ডের বাঁদিকের জন্য সুবিধা জনক। যদি আপনি ডান দিকে ব্যবহার করতে চান তবে Ctrl+PageUp কিংবা Ctrl+PageDown ব্যবহার করতে পারেন। ওয়েব পেজে কোন কিছু খুঁজতে চাইলে- Ctrl + F চাপুন। পরের শব্দ খুঁজতে চাইলে- Alt + N চাপুন।

পাইপলাইনের কিছু ব্যবহারঃ
Address বারে about:config টাইপ করে কীবোর্ডে Enter প্রেস করুন। এরপর একটি Warning Messsage দেখাবে। সেখানে I’ll be careful -এ টিক দিয়ে Enter করুন। ছবিতে দেখুন

firefix1

এবার Search বক্সে টাইপ করুন network.http এবার, network.http.pipelining এবং network.http.proxy.pipelining এ দুটি অপশন true করে দিন (ডাবল ক্লিক করে ) network.http.pipelining.maxrequests এ ডাবল ক্লিক করে ভ্যালু ১০ সেট করে দিন। নীচের ছবি দেখুন

firefix2

এখন ফাঁকা স্থানে ক্লিক করে new-integer সিলেক্ট করুন। নাম দিন nglayout.initialpaint.delay ভ্যালু দিন জিরো, নীচের ছবি দেখুন

firefix3 firefix4 firefix5

ফায়ারফক্স রিস্টার্ট করুন, এই কনফিগারের ফলে আপনার ওয়েবপেজ দ্রুত লোড হবে, ব্রাউজিংয়ে পাবেন বাড়তি গতি।

ফায়ারফক্সে ঝকঝকে বাংলা দেখার সমাধানঃ
প্রথমে আপনার ব্রাউজারের মেনু বারের tools থেকে options এ ক্লিক করুন, একটি window আসবে, window টির content ট্যাব এ ক্লিক করুন, তারপর default font: solaimanLipi সিলেক্ট করে করুন। এরপর ঠিক তার পাশে Advanced এ ক্লিক করুন। নিচের ছবিটা দেখুন

firefix6

এবার নীচের ছবি অনুযায়ী দাগ দেয়া অংশগুলো পরিবর্তন করে Ok করুন, দেখবেন ঝকঝকে বাংলা পড়তে পারছেন।

firefix7

আরও কিছু সমস্যা ও সমাধানঃ

অনেকে ফায়ারফক্স ব্যবহার করার সময় এই রকম একটা বার্তা দেখে থাকতে পারেন “A script on this page may be busy, or it may have stopped responding. You can stop the script now, or you can continue to see if the script will complete.”

1745039

এটা সমাধান করতে চাইলে Address বারে গিয়ে টাইপ করুন about:config এবং এন্টার প্রেস করুন। এবার “dom.max_script_run_time” সার্চ বক্সে এটা লিখুন, ডাবল ক্লিক করুন এবং ওখানে দেয়া ভ্যালুটা ২০ করে দিন, ওকে করুন, ফায়ারফক্স রিস্টার্ট করুন।

firefix8

ফায়ারফক্স ব্যাকাপ রাখুনঃ
ফায়ারফক্স ওপেন করুন , Help মেনু থেকে “Troubleshooting Information” ক্লিক করুন, Troubleshooting Information উইন্ডো আসবে, এখানে আপনার ফায়ারফক্স এর সাধারন তথ্য পাবেন। “Profile Directory” পাশে “Show Folder” বাটনে ক্লিক করুন।

firefix9

নতুন একটি ফোল্ডার ওপেন হবে, আর এ ফোল্ডারে যা কিছু আছে তাই আপনার ফায়ারফক্স এর যাবতীয় অ্যাড অন্স, বুক মার্কস, কুকিস এমন কি আপনার ব্যক্তিগত সব ধরনের তথ্য। এই ফোল্ডার এর সব কিছু অন্য কোথাও সেভ করে রাখুন, এটাই আপনার ব্যাকাপ। আবার যখন ফায়ারফক্স নতুন করে ইন্সটল দেবেন অথবা ফায়ারফক্স এ ঝামেলা হলে “Profile Directory” সব কিছু ডিলিট করে ব্যাকআপ এর সব ফাইল এখানে পেস্ট করে দিলেই আবার আগের মতো ফায়ারফক্স কে ফিরে পাওয়া যাবে। এমনকি নতুন করে অপারেটিং সিস্টেম দিলেও এই পদ্ধতিতে আপনার আগের ডাটা ফিরে পাবেন।

firefix10

পাসওয়ার্ড নিরাপদে রাখা এবং প্রাইভেট ব্রাউজিং
ফায়ারফক্সে পাসওয়ার্ড সেভ করে রাখার বড় অসুবিধা হলো যে কেউ আপনার পাস জেনে ফেলত৫এ পারে আবার আপনার অনুপস্থিতিতে আপনার ব্রাউজারে সরাসরি কোন পাস দেয়া সাইটে ঢুকে পড়তে পারে। এজন্য Tools -> Options -> Security Passwords -> Use a master password দিন, আপনার অনুপস্থিতিতে আর কেউ কোনো ক্ষতি করতে পারবে না

firefix11

আপনি যদি browsing history, cookies এবং data সেভ না করে ব্রাউজিং করতে চান তবে Tools menu ওপেন করুন। Start Private Browsing এ ক্লিক করুন। অথবা Shift + Control + P চাপুন।

firefix12

কিছু গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় অ্যাড অনঃ
বিপুল পরিমাণ add-on এর আর্কাইভ গড়ে তুলেছে ফায়ারফক্স। এরমাঝে কিছু কাজের অ্যাড অন আপনাকে সাথে শেয়ার করছি।

Ad-block plus
ওয়েব সাইটের বিরক্তিকর বিজ্ঞাপন ব্লক করে আপনার ব্রাউজিং স্পিড বাড়াবে এই add-on

AutoPager
যেকোনো সাইটে অটো লোড হবে অর্থাৎ যে কোন সাইটের Next বাটন ক্লিক না করেও পরের পেজ গুলা লোড হয়ে যাবে

SearchPreview
এটি গুগল সার্চের পাশেই ঐ পেজটার প্রিভিউ হিসাবে থাম্বনেইল ভিউ দেখাবে।

Lazarus
এটা আপনার ব্রাউজারের প্রতিটি লেখা সেভ করে রাখবে। ফলে হঠাৎ ব্রাউজার বন্ধ হয়ে গেলে বা অপারেটিং সিস্টেম ফেইল করলেও লেখা হারিয়ে যাবে না।

CoolPreviews
কোনো থাম্বনেইল ছবি বা লিংকে না গিয়ে, বরং শুধু ঐ লিংকের উপর মাউস রেখে আপনি ঐ লিংক/ছবির প্রিভিউ দেখে ফেলতে পারেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...