The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে সাফল্যের ঘোষণা রাশিয়ার

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির তৈরি এই করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হয় গত ১৮ জুন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সারা বিশ্ব তাকিয়ে আছে করোনা ভ্যাকসিনের দিকে। প্রাণঘাতি করোনা ভাইরাস নির্মূলে ভ্যাকসিনের বিকল্প নেই। এমন এক পরিস্থিতিতে বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে সাফল্যের ঘোষণা দিয়েছে রাশিয়ার।

বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে সাফল্যের ঘোষণা রাশিয়ার 1

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির তৈরি এই করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হয় গত ১৮ জুন। এই পরীক্ষায় সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে এই ভ্যাকসিনটি।

সম্প্রতি দেশটির সেশনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির গবেষকরা এই সাফল্য দেখিয়েছেন বলে জানাই রাশিয়ার সরকারি বার্তা সংস্থা স্পুটনিক। এটিই বিশ্বে প্রথম করোনা ভাইরাস ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল।

এই বিষয়ে ইনস্টিটিউট ফর ট্রানশ্লেসনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির পরিচালক ভাদিম তারাসোভ জানিয়েছেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্বে প্রথমবার স্বেচ্ছাসেবকদের ওপর পরীক্ষা সফলভাবে সম্পন্ন করলো সেশনভ ইউনিভার্সিটি। ট্রায়ালে অংশ নেওয়া স্বেচ্ছাসেবকদের প্রথম দলটিকে আগামী বুধবার ছেড়ে দেওয়া হবে। দ্বিতীয় দলটি ছাড়া পাচ্ছেন ২০ জুলাই।

সেশনভ ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব মেডিকেল প্যারাসাইটোলজির পরিচালক আলেক্সান্দার লুকাশেভ জানিয়েছেন যে, তাদের গবেষণার প্রাথমিক লক্ষ্য ছিল এটি মানবদেহের জন্য নিরাপদ কি না সেটি নিশ্চিত করা, যা সফলভাবেই সম্পন্ন হয়েছে।

তিনি আরও বলেন, ভ্যাকসিনটি নিরাপদ তা নিশ্চিত হওয়া গেছে। এটি বাজারের অন্য ভ্যাকসিনগুলোর মতোই নিরাপদ হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...