The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনায় মৃতদের লাশ গোপনে গঙ্গায় ফেলা হচ্ছে!

ভারতীয় সংবাদমাধ্যম এই বিষয়ে তথ্য দিয়েছে। ইতিমধ্যে তদন্তও শুরু হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মৃতদের তথ্য গোপন করতে ভারতে করোনায় আক্রান্ত রোগীদের লাশ গঙ্গায় ফেলে দেওয়া হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার একাধিক ছবিও ভাইরাল হয়েছে বলে জানিয়েছে দেশটির পত্রিকা এই সময়।

করোনায় মৃতদের লাশ গোপনে গঙ্গায় ফেলা হচ্ছে! 1

ভারতীয় সংবাদমাধ্যম এই বিষয়ে জানিয়েছে যে, ১৬ হতে ৩১ জুলাই পর্যন্ত বিহারে আবারও পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যে রাজ্যে কোভিড রোগীদের লাশ নিয়ে চূড়ান্ত অমানবিকতার অভিযোগও উঠেছে। করোনায় মৃতদের তথ্য গোপন করতে একাধিক দেহ গঙ্গায় ফেলে দেওয়া হচ্ছে বলেও অভিযোগ করা হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার একাধিক ছবিও প্রকাশ্যে উঠে এসেছে। সেই ছবিতে দেখা যাচ্ছে, পাটনার গঙ্গায় নৌকা করে এনে ফেলে দেওয়া হচ্ছে একাধিক লাশ। যদিও ওই লাশগুলো করোনা আক্রান্তদেরই কিনা, তা নিয়ে কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

ছবিতে দেখা যায় যে, নীল প্লাস্টিকে মোড়া লাশগুলো গঙ্গায় ছুড়ে ফেলা হচ্ছে। বিহারের বিরোধীদের দাবি, ওই লাশ করোনা আক্রান্ত ব্যক্তিদের। রাজ্যের করোনা পরিস্থিতি গোপন করতেই এমন করা হচ্ছে বলে অভিযোগ করেছেন তারা।

জানা যায়, গঙ্গায় লাশ ফেলে দেওয়ার ওই ছবিগুলো তুলেছিলেন ‘হিন্দুস্থান টাইমস’-এর ফটোসাংবাদিক পারওয়াজ খান। তিনি জানিয়েছেন যে, ‘আমি গত ৭ জুলাই কালীঘাটে গিয়েছিলাম গঙ্গার পানিস্তরের ছবি তোলার জন্য। দুপুর নাগাদ আমি স্পষ্টই দেখতে পাই যে, তিনজন মানুষ গঙ্গার মধ্যে লাশ ছুড়ে ফেলছেন। তবে আমি নিশ্চিত করে বলতে পারবো না, ওই দেহগুলো করোনা আক্রান্তেরই।’ তবে এই অভিযোগ উঠার পর এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন বিহার সরকার।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...