The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আর ফ্রি ফেসবুক ব্যবহারে করা যাবে না

ফেসবুকসহ অন্যান্য সোশ্যাল মিডিয়া ব্যবহারে ফ্রি ইন্টারনেট প্যাকেজের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিলো বিটিআরসি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এতোদিন ডাটা না থাকলেও ফেসবুক ম্যাসেঞ্জার ব্যবহার করা যেতো। কিন্তু এখন থেকে আর ফ্রি ফেসবুক ব্যবহারে করা যাবে না।

আর ফ্রি ফেসবুক ব্যবহারে করা যাবে না 1

ফেসবুকসহ অন্যান্য সোশ্যাল মিডিয়া ব্যবহারে ফ্রি ইন্টারনেট প্যাকেজের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিলো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। গত মঙ্গলবার ইন্টারনেট সরবরাহকারীদের কাছে বিটিআরসি এই সংক্রান্ত চিঠি পাঠিয়ে তা বুধবার থেকেই কার্যকরের নির্দেশও দেয়।

তথ্য মন্ত্রণালয়ের এক পত্রের পরিপ্রেক্ষিতে দেওয়া বিটিআরসির উপ-পরিচালক সাবিনা ইসলাম স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে যে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, টেলিযোগাযোগ সেবা প্রদানকারী অপারেটরসমূহ তাদের গ্রাহকদের আকৃষ্ট করার লক্ষ্যে সোশ্যাল মিডিয়া–সম্পর্কিত সেবা আংশিক কিংবা কোনো ক্ষেত্রে সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করতে বাজারে অসুস্থ প্রতিযোগিতা শুরু করছে। এসব ফ্রি সোশ্যাল মিডিয়া–সম্পর্কিত সেবা গ্রহণ করে কিছু অসাধু ব্যক্তি সোশ্যাল মিডিয়ায় নানা ধরনের অপ্রয়োজনীয় অপরাধমূলক কার্যক্রমও পরিচালনা করে আসছে।

এ সম্পর্কে গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল কমিউনিকেশন মুহাম্মদ হাসান বলেছেন, ফেসবুক সংক্রান্ত ফ্রি অফার বন্ধে বিটিআরসি’র নির্দেশনা বাস্তবায়নের জন্য আমরা কাজ করছি।

উল্লেখ্য, বাংলাদেশে বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগমাধ্যম হলো ফেসবুক, ইমো, হোয়াটসঅ্যাপ, টুইটারের মতো সাইটগুলোর ব্যবহারে বিনা বা অল্প মূল্যে ব্যবহারের প্যাকেজ দিয়েছিলো অপারেটরগুলো। বিটিআরসি’র এই নির্দেশনার পর তাদের আর সেই সুযোগ রইলো না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...