The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনায় ক্ষতিগ্রস্ত ১০০ কোটির বেশি শিক্ষার্থী

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস মঙ্গলবার জানিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা মহামারীর কারণে শিক্ষাখাতের ইতিহাসে সবচেয়ে বড় আকারের ক্ষতি করে যাচ্ছে। জাতিসংঘ জানিয়েছে, ১০০ কোটির বেশি শিক্ষার্থী এই সময় ক্ষতিগ্রস্ত হবে।

করোনায় ক্ষতিগ্রস্ত ১০০ কোটির বেশি শিক্ষার্থী 1

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস মঙ্গলবার জানিয়েছেন যে, করোনা ছড়িয়ে পড়ার পর হতে ১৬০টির বেশি দেশে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়। দেশগুলোতে ৪ কোটির মতো শিশু প্রাক-প্রাথমিক পর্যায় হতে ঝড়ে পড়বে।

‘বর্তমানে আমরা প্রজন্মের বিপর্যয়ের মুখে পড়েছি,’ মন্তব্য করে গুতেরেস বলেন, ‘এই ক্ষতি আমাদের সম্ভাবনার এক অবর্ণনীয় ক্ষতি করছে।’

মহামারীর সময় স্কুল বন্ধ থাকলেও অনেক দেশ অনলাইনে শিক্ষা ব্যবস্থা টিকিয়ে রাখার চেষ্টা চালাচ্ছে। তবে তাতে করে খুব একটা সফলতা আসেনি।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের হিসাব অনুযায়ী দেখা যায়, মঙ্গলবার পর্যন্ত বিশ্বব্যাপী মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৮৪ লাখ ৪৭ হাজার ৭৫৯ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ১৬ লাখ ৮০ হাজার ৩৬৯ জন। এর বিপরীতে সারা বিশ্বে মারা গেছেন ৬ লাখ ৯৭ হাজার ২৪৫ জন মানুষ।

গত জুলাই মাসে করোনা সবচেয়ে বেশি ভুগিয়েছে। এই এক মাসে প্রায় ৭০ লাখ মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে!

৩০ ডিসেম্বর হতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আনুষ্ঠানিক হিসাব শুরু হওয়ার পর বিশ্বব্যাপী করোনা রোগীর সংখ্যা কোটি ছাড়ায় জুনের শেষ দিকে এসে। তারপর শুধু জুলাই মাসেই ৬৯ লাখ ৪১ হাজার ৫২০ জন নতুন রোগটিতে পজিটিভ হিসেবে শনাক্ত হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...