The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার করোনার ভ্যাকসিনের অনুমোদন দিলো চীন

চীনের সেনাবাহিনীর সংক্রামক রোগ বিশেষজ্ঞ চেন ওয়ের দল ও স্যানসিনো বায়োলজিকসের তৈরি করেছে এই করোনা ভ্যাকসিনটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীন প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষায় দারুণভাবে সফল হওয়ার পর এবার করোনার একটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে।

এবার করোনার ভ্যাকসিনের অনুমোদন দিলো চীন 1

চীনের সেনাবাহিনীর সংক্রামক রোগ বিশেষজ্ঞ চেন ওয়ের দল ও স্যানসিনো বায়োলজিকসের তৈরি করেছে এই করোনা ভ্যাকসিনটি। ‘এড৫-এনসিওভি’ নামে ভ্যাকসিনটি গতকাল (রবিবার) নিবন্ধন করেছে চীন।

চীনের গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক (সিজিটিএন) টুইটারে এই তথ্য দিয়েছে। টুইট বার্তায় বলা হয় যে, চীন প্রথম করোনা ভ্যাকসিনের পেটেন্ট অনুমোদন দিলো। পিএলএ (চীনা সেনাবাহিনী) সংক্রামক রোগ বিশেষজ্ঞ চেন ওয়ের দলটি তৈরি করেছে এই ভ্যাকসিনটি। ইতিপূর্বে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় দেখা যায়, ভ্যাকসিনটি নিরাপদ ও প্রতিরোধ ক্ষমতা জাগিয়ে তুলতে সক্ষম।

আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্যের বরাত দিয়ে সিনহুয়া নিউজ এজেন্সি আরও জানিয়েছে, করোনার এই ভ্যাকসিনটি নিরাপদ এবং প্রতিরোধ ক্ষমতা তৈরি করেছে। প্রথম ধাপের ট্রায়ালে ১৮ থেকে ৫৯ বছর বয়সী ৩শ ২০ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবক অংশ নেন। দ্বিতীয় ধাপে ২’শ ২৪ জন স্বেচ্ছাসেবক অংশ নেন।

সংবাদ সংস্থাটির খবরে আরও জানা গেছে, ট্রায়ালের ফলাফলগুলো ইঙ্গিত দেয় যে, ভ্যাকসিন কার্যকরভাবে স্বেচ্ছাসেবীদের শরীরে নিরপেক্ষ অ্যান্টিবডি তৈরি করেছে এবং রোগ প্রতিরোধ ক্রিয়ায় ভালো সক্ষমতা প্রদর্শন করেছে।

ইতিপূর্বে করোনার প্রথম ভ্যাকসিনের নিবন্ধন করে রাশিয়া। গতকাল (রবিবার) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারা ইতিমধ্যে করোনা ভ্যাকসিন তৈরি করা শুরু করে দিয়েছে। তাদের করোনার ভ্যাকসিনটি প্রথম প্রয়োগ করা হবে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর শরীরে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...