The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রবি স্মার্টফোন কিনতে জামানত মুক্ত লোন দিচ্ছে

ক্যাম্পেইনের আওতায় ব্লকচেইন এবং বিগ ডেটা এনালিটিক্স প্রযুক্তির মাধ্যমে অলটারনেটিভ ক্রেডিট স্কোরিং (এসিএস) সল্যুশন ব্যবহার করার মাধ্যমে স্মার্টফোন কেনার জন্য জামানত মুক্ত লোন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গ্রাহকদের স্মার্টফোন কিনতে সহায়তা করতে এবার ‘ফোন লোন’ নামে একটি অনন্য স্মার্টফোন ফিন্যান্সিং ক্যাম্পেইন চালু করেছে ডিজিটাল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান রবি।

রবি স্মার্টফোন কিনতে জামানত মুক্ত লোন দিচ্ছে 1

জানা গেছে, ক্যাম্পেইনের আওতায় ব্লকচেইন এবং বিগ ডেটা এনালিটিক্স প্রযুক্তির মাধ্যমে অলটারনেটিভ ক্রেডিট স্কোরিং (এসিএস) সল্যুশন ব্যবহার করার মাধ্যমে স্মার্টফোন কেনার জন্য জামানত মুক্ত লোন প্রয়োজন এমন গ্রাহকদেরকে খুঁজে বের করছে অপারেটরটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে রবি এই তথ্য জানিয়েছে।

‘ফোন লোন’ ক্যাম্পেইনের মাধ্যমে উপযুক্ত রবি এবং এয়ারটেল গ্রাহকদের সুবিধামতো ইএমআইসহ হ্যান্ডসেট লোন দেওয়া হচ্ছে। তথ্যের গোপনীয়তা এবং সুরক্ষা নিশ্চিত করে রেড আইটি ইন্টারন্যাশনাল লিমিটেডের সহায়তায় গ্রাহকদের টেলকো ডাটা ব্যবহারের মাধ্যমে যাদের ক্রেডিট কার্ড নেই এমন গ্রাহকদের শনাক্ত করছে একটি ক্রেডিট স্কোরিং কোম্পানি।

রবির বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশে ৪জি প্রযুক্তির উপযোগী হ্যান্ডসেটের সংখ্যা বর্তমানে ৪২ শতাংশ, যা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেকটাই কম। এর মূল কারণ হলো হ্যান্ডসেটের মূল্য এবং গ্রাহকদের স্বল্প ক্রয়ক্ষমতা। সে কারণে দেশের জনগোষ্ঠীর একটি বড় অংশ ডিজিটাল সেবার সুফল হতে বঞ্চিত হচ্ছে এবং ডিজিটাল বৈষম্যও বাড়ছে। একটি মানসম্পন্ন স্মার্টফোন কিনতে যে অর্থের প্রয়োজন গ্রামের স্বল্প আয়ের মানুষের পক্ষে একবারে তা জোগাড় করা বেশির ভাগে ক্ষেত্রেই সম্ভব হচ্ছে না। আবার ক্রেডিড কার্ডের মাধ্যমে ইএমআই সুবিধা থেকেও তারা সব সময় বঞ্চিত।

হ্যান্ডসেট কেনার জন্য লোন পেতে পারেন এমন সম্ভাব্য গ্রাহকদের এসএমএসের মাধ্যমে জানানো হবে বলে জানানো হয়েছে। তারপর ওই গ্রাহকরা ফোন লোন অ্যাপ কিংবা রবি ওয়েবসাইটের মাধ্যমে তাদের উপযুক্ততাও যাচাই করতে পারবেন। তারপর রবির ওয়াক-ইন-সেন্টার (ডব্লিউআইসি), আর স্টোর, ফোন লোন অ্যাপ এবং ওয়েবসাইট হতে এককালীন ডাউন পেমেন্টের মাধ্যমে তাদের পছন্দের হ্যান্ডসেটটি কিনতে পারবেন যোগ্য গ্রাহকরা। বাকী টাকা গ্রাহকদের সুবিধা অনুযায়ী ৬ হতে ১২ মাসের সমান মাসিক কিস্তিতে পরিশোধ করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় যে, আরও বেশি বেশি গ্রাহকদের ডিজিটাল সেবার আওতায় আনতে ও ডিজিটাল জীবনধারার সঙ্গে সম্পৃক্ত করতে এই ক্যাম্পোইনটি হাতে নিয়েছে রবি। ইতিমধ্যেই ১১ হাজারের বেশি ৪.৫জি সাইট নিয়ে দেশের বৃহত্তম ৪.৫ জি সেবাদাতা হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে কোম্পানিটি। ক্যাম্পেইনটির আওতায় স্মার্টফোন কেনার সামর্থও নেই এমন গ্রাহকদের হাতে লোনের মাধ্যমে ডিভাইস পৌঁছে দিয়ে ডিজিটাল বৈষম্য দূর করার চেষ্টাও করছে এই অপারেটরটি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...