The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কীভাবে জানবেন আপনার স্মার্টফোনটি আসল নাকি নকল?

স্মার্টফোন বাজার হতে কেনার সময় স্মার্টফোনটা আসল কিংবা নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি নিবন্ধিত কি না, সেটি যাচাই না করেই আমরা কিনে ফেলি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির অগ্রগতির এই সময় নানা রকম স্মার্টফোনে বাজার সয়লাভ হয়ে গেছে। দেশে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ক্রমেই বাড়ছে। তবে আপনি কীভাবে জানবেন আপনার স্মার্টফোনটি আসল নাকি নকল? আজ জেনে নিন বিষয়টি।

কীভাবে জানবেন আপনার স্মার্টফোনটি আসল নাকি নকল? 1

যেকোনও স্মার্টফোন বাজার হতে কেনার সময় স্মার্টফোনটা আসল কিংবা নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি নিবন্ধিত কি না, সেটি যাচাই না করেই আমরা কিনে ফেলি। অথচ সামান্য একটু ভুলের কারণে বন্ধ হয়ে যেতে পারে কষ্টের টাকায় কেনা শখের স্মার্টফোনটি।

বিটিআরসি নিবন্ধিত না হওয়ায় যেকোনও সময় আপনার ওই স্মার্টফোনটি বাতিল হয়েও যেতে পারে। আপনার স্মার্টফোনটি বিটিআরসি নিবন্ধিত কি না, সেটি কিভাবে জানবেন সেটি আজ জেনে নিন। মোবাইল ফোন কেনার সময় মেসেজ অপশনে গিয়ে KYD লিখে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর আপনাকে লিখেতে হবে। তারপর ১৬০০২-তে পাঠাতে হবে। ফিরতি বার্তায় ফোনটির আইএমইআই বিটিআরসি সার্ভারে নিবন্ধিত রয়েছে কি না, তা জানিয়ে দেওয়া হবে।

মোবাইল ফোনের বক্সে কিংবা প্যাকেটে প্রিন্টেড স্টিকার থেকে অথবা ফোনে *#০৬# ডায়াল করেও তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট হ্যান্ডসেটের আইএমইআই জেনে নেওয়া যাবে খুব সহজেই। বৈধ মোবাইল ফোন হ্যান্ডসেট ক্রয়ে আপনাকে এই পদ্ধতি অনুসরণ করতে হবে। তাহলে নিশ্চিন্তে আপনি অনেকগুলো অর্থ দিয়ে কেনা স্মার্টফোনটি ব্যবহার করতে পারবেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...