The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সমুদ্রের তীরে এক অদ্ভূত প্রাণীর সন্ধান! [ভিডিও]

ওই বস্তুটির আপাদমস্তক ঘিরে রয়েছে খোঁচা খোঁচা দাঁতের মতোই আঁশে ভরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সমুদ্রের তীরে বেড়াতে গিয়েছিলেন এক দম্পতি। হঠাৎই তারা দেখতে পেলেন, বিশাল গাছের গুঁড়ির মতো কিছু একটা পড়ে রয়েছে। একটু কাছে যেতেই বুঝতে পারলেন এটি এক অদ্ভূত প্রাণী!

সমুদ্রের তীরে এক অদ্ভূত প্রাণীর সন্ধান! [ভিডিও] 1

ওই বস্তুটির আপাদমস্তক ঘিরে রয়েছে খোঁচা খোঁচা দাঁতের মতোই আঁশে ভরা। দেখে মনে হয় যেনো সারা গায়ে সহস্র দাঁত কিলবিল করছে! কিছুটা সামনে গেলে তাদের কাছে এগুলোকে পতঙ্গভুক ফুলের মতোই দেখতে লাগে।

এই অদ্ভূত প্রাণীটির ছবি ও ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন ওই দম্পতি। বাড়ি ফিরে ইন্টারনেটে অনুসন্ধান চালিয়ে তারা জানতে পারেন যে, এগুলো মূলত দুর্লভ প্রজাতির সামুদ্রিক প্রাণী। এই প্রাণীর বৈজ্ঞানিক নাম গুজনেক বার্নাক্যাল।

জানা যায়, ব্রিটেনের নর্থ ওয়েলসের কারনার্ফোন সমুদ্র সৈকতে এই প্রাণীটি বেশি দেখা যায়। গুজনেক বার্নাক্যালের ছবি ও ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন মার্টিন গ্রিন নামে জনৈক ব্যক্তি।

ইন্টারনেটে এই প্রাণীর ছবিটি দেখে অনেকেই আঁতকে উঠেছেন! তবে পর্তুগাল ও স্পেনের বেশ কিছু অঞ্চলে গুজনেক বার্নাক্যাল উপাদেয় খাবার হিসেবেও বিক্রি হয়ে থাকে। এগুলোর দামও অনেক। জানা যায় যে, এক একটি বার্নাক্যালের দাম প্রায় ২৫ পাউন্ড অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় যার দাম প্রায় আড়াই হাজার টাকার মতো।

দেখুন ভিডিওটি

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...