The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হোয়াটসঅ্যাপ না খুলেও হোম স্ক্রিন থেকেই চ্যাট করা সম্ভব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে হোয়াটসঅ্যাপ ছাড়া কার্যত মানুষজন যেনো অসহায়। এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করেন না এমন মানুষ বোধহয় পাওয়া সম্ভব নয়। এবার হোয়াটসঅ্যাপ না খুলেও হোম স্ক্রিন থেকেই চ্যাট করা যাবে।

হোয়াটসঅ্যাপ না খুলেও হোম স্ক্রিন থেকেই চ্যাট করা সম্ভব 1

প্রায় প্রতিদিনই গ্রাহকদের আকর্ষণ করার জন্য হোয়াটসঅ্যাপ যোগ করে থাকে নতুন নতুন ফিচার। যা গ্রাহকদের কাছে যথেষ্ট আকর্ষণীয় হয়ে ওঠছে। তবে হোয়াটসঅ্যাপের মধ্যেও বেশ কিছু ফিচারও রয়েছে, যেগুলি নিয়ে মানুষের খুব একটা ধারনাই নেই।

করোনা মহামারীর সত্বেও মানুষের কাছে ক্রমেই বেড়েছে এই ধরনের সোশ্যাল মিডিয়া নির্ভরতা। ব্যক্তিগত ক্ষেত্র হোক কিংবা কাজের ক্ষেত্র উভয় ক্ষেত্রেই ক্রমেই বেড়েছে সোশ্যাল মিডিয়া নির্ভরতাও। সেই কারণে এই সকল নতুন ফিচার মানুষের কাছে আরও বেশি করে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

এগুলির মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো চ্যাট শটকাট। প্রতিদিন যার সঙ্গে কোন ইউজার বেশি চ্যাট করেন কিংবা কোন বিষয় নিয়ে কথা বলেন তাদের এই ফিচারের সাহায্যে পৃথক করে রাখতে পারবেন। হাজার মেসেজের মধ্যেও খুঁজে পেতে কোনই অসুবিধা হবে না। এই ফিচারের সাহায্যে ইউজারের মোবাইলের হোম স্ক্রিনে একটি শর্টকাট অপশন আসবে। যার সাহায্যে ব্যবহারকারীরা খুব সহজেই ওই ব্যক্তির চ্যাটবক্সে ঢুকতে পারবেন হোয়াটসঅ্যাপ না খুলেই।

এই ফিচারটি ব্যবহারের জন্য গ্রাহকদের প্রথমেই হোয়াটসঅ্যাপ খুলতে হবে। সেখান থেকে যে কোনো একটি চ্যাটবক্সে ঢুকতে হবে। তারপর ওই চ্যাটে ঢুকার পর ডানদিকের ৩টি ডট আইকনে ক্লিক করতে হবে। ওই আইকনে ক্লিক করার পর গ্রাহকরা একাধিক অপশন দেখতে পাবেন।

সেখান থেকেই গ্রাহকদের তখন add chat shortcut অপশনে ক্লিক করতে হবে। তারপরেই পৃথক ভাবে ওই চ্যাট ফোনের হোম স্ক্রিনে শর্টকাট হিসেবে দেখা যাবে। ওই শর্টকাট মুছতে চাইলে শর্টকাটটি অনেকক্ষণ চেপে ধরতে হবে। সেখান থেকেই ডিলিট অপশন আসবে এবং তারপর সেখানে ক্লিক করলেই সেটি মুছে যাবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...