The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভুল পদ্ধতিতে তৈরি হ্যান্ড স্যানিটাইজার শরীরের জন্য ক্ষতিকর হতে পারে

সঠিক মাত্রা ও প্রয়োজনীয় উপকরণ ছাড়া বিভিন্ন রাসায়নিক উপাদানে তৈরি এই যৌগগুলি হতে পারে মানবশরীরের জন্য মারাত্মক বিপদজনক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাম্প্রতিক সময় ফেসবুক কিংবা ইউটিউব খুললেই চোখে পড়ে খুব সহজেই হ্যান্ড স্যানিটাইজার বা জীবাণুনাশক তৈরির উপায় দেখানো হচ্ছে। অথচ ভুল পদ্ধতিতে তৈরি হ্যান্ড স্যানিটাইজার শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

ভুল পদ্ধতিতে তৈরি হ্যান্ড স্যানিটাইজার শরীরের জন্য ক্ষতিকর হতে পারে 1

এই বিষয়ে বিশেষজ্ঞরা বলেছেন, সঠিক মাত্রা ও প্রয়োজনীয় উপকরণ ছাড়া বিভিন্ন রাসায়নিক উপাদানে তৈরি এই যৌগগুলি হতে পারে মানবশরীরের জন্য মারাত্মক বিপদজনক। ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা।

ব্লিচিং পাউডারের সঙ্গে শুধুমাত্র পানি মিশিয়ে ব্যবহার সঠিক নিয়ম হলেও, অনেকেই সোডিয়াম হাইপোক্লোরাইড নামক রাসায়নিকটির সঙ্গে টয়লেট ক্লিনার, হ্যান্ডরাব কিংবা আইসোপ্রোপাইল অ্যালকোহল মিশিয়ে ভুল পদ্ধতিতে ঘরে বসেই তৈরি করছেন জীবাণুনাশক। এই বিষয়ে রসায়ন বিশেষজ্ঞরা বলেছেন, এমন ভুল পদ্ধতিতে জীবাণুনাশক তৈরি হয়ে উঠতে পারে একেকটি পরিবারের জন্য ভয়ানক দূর্ঘটনার কারণও।

এই বিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন যে, ভূল পদ্ধতিতে তৈরি করা জীবাণুনাশক ব্যবহার ফুসফুস এবং চর্মরোগসহ শরীরের নানাবিধ দীর্ঘস্থায়ী সমস্যা সৃষ্টি করতে পারে। তবে কেও চাইলে ঘরোয়া ভাবেই নিয়ম মেনে তবেই জীবাণুনাশক তৈরি করতে পারেন।

বিশেষ করে শিশু ও পোষা প্রাণীর জন্য জীবাণুনাশক হতে পারে মারাত্নক স্বাস্থ্য ঝুঁকির কারণ। তাই ব্যবহারের পর নিরাপদ দূরত্বে তা রাখার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা। সঠিক পদ্ধতি জেনে তবেই তৈরি করা যেতে পারে হ্যান্ড স্যানিটাইজার। অজ্ঞভাবে কোনো কিছু করাই মোটেও ঠিক নয়। সঠিকটা জেনে তবেই তৈরি করতে পারেন হ্যান্ড স্যানিটাইজার।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...