The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুক আনলো নতুন ফিচার

অপরদিকে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরাও একইভাবে মেসেঞ্জারে থাকা বন্ধুদের সঙ্গে কথোপকথন করতে পারবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুক আবারও আনলো নতুন ফিচার। নতুন এই ফিচারটি হলো মেসেঞ্জার থেকে ইনস্টাগ্রামের বন্ধুদের সঙ্গেও করা যাবে চ্যাট।

ফেসবুক আনলো নতুন ফিচার 1

অপরদিকে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরাও একইভাবে মেসেঞ্জারে থাকা বন্ধুদের সঙ্গে কথোপকথন করতে পারবেন অনায়াসে। সেই সঙ্গে ইনস্টাগ্রামের ইনবক্সে মেসেঞ্জারের অনেক সুবিধাও যোগ হচ্ছে আগামী দিনগুলোতে।

একটি দীর্ঘ ব্লগে এমনটিই জানিয়েছেন ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মসেরি ও মেসেঞ্জারের প্রধান স্ট্যান শাডনোভস্কি। প্রথমেই ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের মেসেঞ্জারের সঙ্গে সিঙ্কোনাইজ করতে বলা হবে। চ্যাট বক্সের রং পরিবর্তন হতে শুরু করে ইমোজির মাধ্যমে এর প্রতিক্রিয়া জানানো, একইসঙ্গে ভিডিও দেখা, নির্দিষ্ট সময় পর মেসেজ ডিলিট করে দেওয়ার মতো বেশ কিছু নতুন সুবিধাও আসবে।

এক, ইনস্টাগ্রামে নতুন সুবিধা ব্যবহারের পূর্বে অনুমতি চাওয়া হবে ব্যবহারকারীর নিকট হতে। সে কারণে আপনি যদি দুটি একইসঙ্গে ব্যবহার করতে নাও চান তাহলেও দুটি অ্যাপই পৃথক পৃথকভাবে ব্যবহার করতে পারবেন।

ফেসবুক জানিয়েছে যে, ইনস্টাগ্রাম ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন। আবার চাইলেই পরিষেবাটি বন্ধ করেও রাখা যাবে।

জানা গেছে, এই তালিকায় যুক্ত হবে হোয়াটসঅ্যাপও। তবে এখনও সেটি গুজবের পর্যায়েই রয়েছে। ওয়াকিবহালমহল মনে করছেন যে, ফেসবুকের উদ্যোগে প্রতিযোগীদের হটিয়ে বাজার দখলের লক্ষ্যে একাধিক পদক্ষেপে রয়েছে ফেসবুক। একচেটিয়া ব্যবসা করতে চাইছে এই সংস্থাটি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...