The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১৬ বছরের কিশোরী হলেন এক দিনের জন্য ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী!

একদিনের জন্য দায়িত্ব পাওয়া ওই কিশোরীর নাম আভা মুরতো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন এক দিনের জন্য নিজের প্রধানমন্ত্রীত্বের দায়িত্ব তুলে দেন ১৬ বছরের কিশোরীর হাতে। বুধবার নারী অধিকার রক্ষা প্রচার অভিযান সবার সামনে তুলে ধরতেই এই পদক্ষেপ নেন তিনি।

১৬ বছরের কিশোরী হলেন এক দিনের জন্য ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী! 1

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, একদিনের জন্য দায়িত্ব পাওয়া ওই কিশোরীর নাম আভা মুরতো। এমন ঐতিহাসিক পদক্ষেপে চরম উচ্ছ্বসিত হয়েছেন তিনি। আভা দক্ষিণ ফিনল্যান্ডের ভাস্কাইয়ের বাসিন্দা। নিজ এলাকায় পরিবেশ এবং মানবাধিকার নিয়ে কাজ করছেন আভা।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আভা বলেন, একদিনের প্রধানমন্ত্রী হয়ে দেশের আইনব্যবস্থা বিষয়ে নতুন জিনিস তিনি শিখেছেন।

বিভিন্ন গণমাধ্যম বলছে যে, ফিনল্যান্ডের এমন ঘটনা যেনো ভারতের অনিল কাপুর অভিনীত ‘নায়ক’ সিনেমারই অনুকরণ। ওই ছবিতে একজন সাধারণ নাগরিক হয়ে অনিল কাপুরকে এক দিনের জন্য মুখ্যমন্ত্রী হতে দেখা যায়।

ফিনল্যান্ডে এক দিনের প্রধানমন্ত্রী হওয়ার আনন্দ প্রকাশ করে আভা আরও বলেন, সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে মেয়েদের নিজেদেরকেই বুঝতে হবে। প্রযুক্তির ব্যাপারে তারা যে ছেলেদের সঙ্গেও পাল্লা দিতে পারেন, এ কথাও মাথায় রাখতে হবে তাদেরকে। আভা মনে করেন, ছোটদের কাছ থেকেও বড়দের অনেক কিছুই শেখার রয়েছে।

বিশ্বের কনিষ্ঠতম সরকারপ্রধান হলেন ফিনল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী। তাঁর বয়স ৩৪ বছর। গত ডিসেম্বর মাসে তাদের জোট সরকার ফিনল্যান্ডের ক্ষমতায় আসে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...