The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার পাতা থেকে তৈরি হবে জ্বালানি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার তরল জ্বালানি তৈরি হবে পাতা হতে! তবে সেই পাতা যেনো তেনো পাতা নয়, একেবারে কৃত্রিম পাতার মাধ্যমে তৈরি হবে।

এবার পাতা থেকে তৈরি হবে জ্বালানি! 1

বিষয়টি খোলাসা করতে গেলে বলতে হবে যে, এটি ‘আর্টিফিসিয়াল ফটোসিনথেসিস’-এর মাধ্যমে। এই জ্বালানি তৈরির অন্যতম চালিকাশক্তিই হবে সূর্য।

এই আর্টিফিসিয়াল ফটোসিনথেসিস কিংবা কৃত্রিম সালোকসংশ্লেষণ একটি রাসায়নিক প্রক্রিয়া, যা সালোকসংশ্লেষণের প্রাকৃতিক প্রক্রিয়াটিকে সূর্যালোক, পানি ও কার্বন ডাই অক্সাইডকে কার্বোহাইড্রেট এবং অক্সিজেনে রূপান্তরিত করার জন্য বায়োমিমিক করে থাকে।

আমরা সৌর শক্তি পাই সূর্য থেকে। এই শক্তির মাধ্যমে মানব জীবনের অনেক প্রয়োজন মেটানো হয়ে থাকে। তবে এটি ঠিক যে, এই শক্তিটাকে আমরা যেসব কাজে ব্যবহার করছি, বাস্তবে এর শক্তিসীমার তুলনায় অনেক কম। চাইলে আরও অনেক কিছুতেই এই শক্তি কাজে লাগানো সম্ভব।

সংবাদ মাধ্যমের এক খবরে জানা যায়, যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এনার্জি অ্যন্ড সাস্টেইন্যাবিলিটি বিষয়ক অধ্যাপক ইরউইন রেইজনার এক গবেষণায় এমন তথ্য পেয়েছেন।

সোলার প্যানেল আবিস্কার হলো সমসাময়িক যুগে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি আবিষ্কার। এর মাধ্যমে স্বল্প খরচে বিদ্যুতের যোগান এবং সঞ্চয় সম্ভব হলেও এ পর্যন্ত জ্বালানি সঞ্চয়ের কোনো উপায় আবিষ্কার হয়নি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...