The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নকিয়া চাঁদে প্রথম মোবাইল নেটওয়ার্ক তৈরি করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নকিয়া চাঁদে প্রথম মোবাইল নেটওয়ার্ক তৈরি করতে চলেছে। চাঁদে প্রথম মোবাইল নেটওয়ার্ক তৈরির জন্য বেছে নেওয়া হয়েছে নকিয়াকেই। ফিনল্যান্ডের এই কোম্পানিটি এই তথ্য দিয়েছে।

নকিয়া চাঁদে প্রথম মোবাইল নেটওয়ার্ক তৈরি করবে! 1

নকিয়া জানিয়েছে, মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা ভবিষ্যতে চাঁদে মানুষের যাওয়ার কথা বিবেচনা করেই নকিয়াকে সেলুলার নেটওয়ার্ক তৈরির জন্য নির্বাচন করে।

নাসা ভাবছে ২০২৪ সালের মধ্যে মানুষকে চাঁদে নিয়ে যাওয়ার কথা এবং আর্টেমিস প্রোগ্রামের আওতায় সেখানে মানুষের দীর্ঘসময় অবস্থানের বিষয়েও গবেষণা করছে।

নকিয়া জানিয়েছে, মানুষ আবার চাঁদে যাওয়ার আগেই ২০২২ সালের মধ্যে মহাকাশে প্রথম ওয়্যারলেস ব্রডব্যান্ড যোগাযোগ ব্যবস্থা স্থাপনের কাজ করা হতে পারে।

সেজন্য চাঁদে প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহ করতে প্রতিষ্ঠানটি টেক্সাসভিত্তিক বেসরকারি স্পেস ক্রাফট ডিজাইন প্রতিষ্ঠান ইনট্যুটিভ মেশিনসের সঙ্গে যৌথভাবে কাজও করবে।

নেটওয়ার্কটি নিজে থেকেই কনফিগার হবে ও সেখানে ফোর জি/এলটিই নেটওয়ার্কও দেওয়া হবে। তবে শেষ পর্যন্ত ফাইভ-জি নেটওয়ার্ক এ উন্নীত করাই নকিয়ার লক্ষ্য বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

নেটওয়ার্কটি নভোচারীদের ভয়েস এবং ভিডিও যোগাযোগের সুযোগ দেবে এবং টেলিমেট্রি ও বায়োমেট্রিক ডেটা এক্সচেঞ্জের পাশাপাশি রিমোট চালিত চন্দ্র-রোভার এবং অন্যান্য রোবোটিক ডিভাইস স্থাপনের ব্যবস্থাও থাকবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...