The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১০০ ভাষায় অনুবাদের জন্য ফেইসবুক মেশিন লার্নিং

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেইসবুক উন্মুক্ত করেছে বিশ্বের ১০০ ভাষা অনুবাদের জন্য মেশিন লার্নিং ট্রান্সলেটর। এটি একটি মাইলফলক হিসেবে কাজ করবে বলে মনে করা হচ্ছে।

১০০ ভাষায় অনুবাদের জন্য ফেইসবুক মেশিন লার্নিং 1

এই বিষয়ে বিস্তারিত জানাতে গিয়ে ফেইসবুকের রিসার্চ অ্যাসিস্ট্যান্ট অ্যাঞ্জেলা ফ্যান বলেছেন, কয়েক বছর ধরেই ফেইসবুকের মেশিন লার্নিং নিয়ে কাজের পর এবার মাইলফলক অর্জিত হয়েছে।

নতুন মডেলটি অন্যান্য সিস্টেমের চেয়ে নিখুঁতভাবেই কাজ করবে। কারণ হলো অনুবাদের জন্য এটি শুধুমাত্র ইংরেজি ভাষার উপর নির্ভর করবে না। অন্যান্য সিস্টেমে যখন চাইনিজ হতে ফ্রেঞ্চ ভাষা অনুবাদ করা হয় তখন ইংরেজি মধ্যবর্তী ভাষা হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। যেমন প্রথমে চাইনিজ থেকে ইংরেজি অনুবাদ করে তারপর ইংরেজি হতে আবার ফ্রেঞ্চে অনুবাদ করতে হয়। তবে ফেইসবুকের মেশিন লার্নিং সিস্টেমটি সরাসরি চাইনিজ হতে ফ্রেঞ্চ অনুবাদে সক্ষম।

তাছাড়াও ওপেন সোর্স আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট সফটওয়্যারটি ১৬০টি ভাষার কনটেন্টও অনুবাদ করতে সহায়তা করবে এটি। এতে করে দুইশ’ কোটি ফেইসবুক ব্যবহারকারীরা উপকৃত হবেন।

ইতিমধ্যে এটি নিউজ ফিডের ২ হাজার কোটি কনটেন্ট অনুবাদও করতে পারছে। ভবিষ্যতে এই সিস্টেমের আরও উন্নতি ঘটবে বলে আশা করা হচ্ছে।

অ্যাঞ্জেলা মনে করেন, সারা বিশ্বের মানুষকে কাছাকাছি আনতে মেশিন লার্নিং ট্রান্সলেশন খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...