The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মিয়ানমারে নবনির্বাচিত এমপিকে গুলি করে হত্যা

ওই হামলাকারীকে শনাক্ত করতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিয়ানমারের ক্ষমতাসীন দল এনএলডির নবনির্বাচিত এমপি হতিকে জাও’কে বন্দুকধারীরা গুলি করে হত্যা করেছে।

মিয়ানমারে নবনির্বাচিত এমপিকে গুলি করে হত্যা 1

অজ্ঞাত বন্দুকধারীরা শনিবার শান রাজ্যে তাকে দোকানের সামনে গুলি করে। ওই হামলাকারীকে শনাক্ত করতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এই ঘটনায় রবিবার সু চির দলের পক্ষ হতে তীব্র নিন্দা জানানো হয়। এটিকে রাজনৈতিক সহিংসতা বলে উল্লেখ করা হয়।

দলটির মুখপাত্র মিও নায়ান্ত জানিয়েছেন যে, কায়াউকমি শহরে বাড়ির পাশে একটি দোকান পরিচালনা করতেন এই নবনির্বাচিত সংসদ সদস্য। সেই দোকানের সামনেই তাকে গুলি করে হত্যা করা হয়েছে। এক জন গ্রাহক আসার কারণে তিনি দোকানের বাইরে গিয়েছিলেন। ওই গ্রাহকই তাকে গুলি করে হত্যা করে। আমরা এমন সহিংসতার নিন্দা জানাই, বিশেষ করে রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট সহিংসতা, যা ভবিষ্যতের জন্য খুবই খারাপ।’

মিয়ানমার টাইমস এক খবরে জানিয়েছে, মোটরসাইকেলে দুই অজ্ঞাত ব্যক্তি তার দোকানে সামনে এসে হাজির হন। এই সময় একজন ওই সংসদ সদস্যকে গুলি করে। গুলি ঠিক তার বুকের ডান পাশে লাগে। তাকে উদ্ধার করে জেলা হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর মিয়ানমারের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেই নির্বাচনেই ৫০ বছর বয়সী জাও জয়লাভ করেন। এছাড়াও এই নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছে অং সা সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি। দেশটির সেনা সমর্থিত বিরোধী দল অবশ্য পুনরায় নির্বাচনের দাবি করেছে বলে জানা যায়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...