The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শাওমির সবচেয়ে দামি ফোন এবার হতে চলেছে এমআই ১১

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইতিমধ্যেই শাওমি এনেছে এমআই ১১। ফ্ল্যাগশিপটির বিষয়ে তারা সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন তথ্যও প্রকাশ করেছে।

শাওমির সবচেয়ে দামি ফোন এবার হতে চলেছে এমআই ১১ 1

জানা গেছে, এই স্মার্টফোনটিতে থাকবে অ্যাডভান্সড ডিসপ্লে টেকনোলজি। এই প্রযুক্তিটি মূলত স্ক্রিন টিভির জন্য ব্যবহৃত হয়ে থাকে। ক্যামেরা এবং ব্যাটারি হবে শক্তিশালী। যে কারণে অন্যান্য শাওমি এই স্মার্টফোনের চেয়ে এমআই ১১ এর দাম যথারীতি একটু বেশিই হবে।

দুঃখজনক হলেও সত্য যে, এর সঙ্গে থাকছে না কোনো চার্জার। এই বিষয়ে শাওমির প্রধান লাই জুন বলেছেন, প্রকৃতি রক্ষার অংশ হিসেবেই এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।

তবে এমআই ১১ স্মার্টফোনটিতে থাকবে ৬.৬৭ ইঞ্চির অ্যামোলেড পাঞ্চ হোল ডিসপ্লে, কোয়াড এইচডি প্লাস স্ক্রিন রেজুলেশন ও ১২০ হার্জ রিফ্রেশ রেট। এটির প্রো মডেলের স্ক্রিনের রেজুলেশন হবে টুকে। দুটি মডেলেরই প্রসেসর হিসেবে থাকবে স্ন্যাপড্রাগন ৮৮৮।

আর পেছনে থাকবে ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, ১৩ মেগাপিক্সেলের সেকেন্ডারি লেন্স এবং ৫ মেগাপিক্সেল ক্যামেরা। ছবি তোলার পর প্রসেসিংয়ের জন্য এই স্মার্টফোনটি অপটিক্যাল প্রোসেসের বদলে ডিজিটাল কম্পিউটেশন প্রোসেস ব্যবহার করবে।

অপরদিকে অপারেটিং সিস্টেমে থাকবে অ্যান্ড্রয়েড ১১। ব্যাটারি হবে ৪৭৮০ এমএএইচ, যা সাপোর্ট করবে ৫০ ওয়াটের চার্জিং প্রযুক্তিও।

এই স্মার্টফোনটি পাওয়া যাবে ৮ জিবি র‍্যাম+ ১২৮ জিবি স্টোরেজ ও ১২ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণেও। তবে দাম সম্পর্কে কিছুই জানানো হয়নি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...