শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন ডি পাবেন যেভাবে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ ভিটামিন ডি’র অভাবে অনেক ধরণের অসুখ-বিসুখের ঝুঁকি দেখা দেয়। সূর্যালোকের সংস্পর্শে আসার পর দেহ-ত্বক ভিটামিন ডি তৈরি করে। তাছাড়াও, খাবার দাবার থেকেও এ ভিটামিন পাওয়া যায়। ভিটামিন ডি’র ঘাটতির কারণে দেহের হাড় নরম ও দুর্বল হয়ে যেতে পারে।


সাধারণত ভিটামিন ডি দুই ধরণেরঃ
সাধারণত দুইধরণের ভিটামিন ডি পাওয়া যায়। ভিটামিন ডি২ এবং ভিটামিন ডি৩। ভিটামিন ডি২ পাওয়া যায় সাধারণত খাবারে এবং ভিটামিন ডি৩ পাওয়া যায় সূর্য কিরণে। দুই ধরণের ভিটামিন ডি আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়। আমরা যদি খাবার থেকে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি২ পাই তবে সে ভিটামিন ডি২ কে সূর্য কিরন ভিটামিন ডি৩ তৈরিতে কাজে লাগাবে।

ভিটামিন ডি-৩ কি?
ভিটামিন ডি৩ কেবল মাত্র একটি সাধারণ ভিটামিন নয়। এটি রক্তে ক্যালসিয়াম ও ফসফরাসের সাধারণ পরিমাণ নিয়ন্ত্রণ করে। রক্তে যদি ফসফরাসের পরিমাণ কমে যায় তবে কাজ কর্মের পর একজন মানুষ দ্রুত দুর্বল হয়ে পড়ে। রক্তে ফসফরাস ভারী কাজের পর শরীরকে আবার সচল করতে বিশেষ ভূমিকা নেয়।

এছাড়া ভিটামিন ডি৩ অন্ত্রের এবং হাড়ের ক্যালসিয়ামও নিয়ন্ত্রণ করে। এর ফলে মানুষের হাড়ের গঠন শক্ত হয়। ভিটামিন ডি৩ শরীরের একাধিক স্ক্লেরসিস রোগ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে। ভিটামিন ডি৩ এর সাথে শরীরের ওজন কমা ও বাড়ার বিশেষ সম্পর্ক রয়েছে। এছাড়া ভিটামিন ডি৩ এর অভাবে ক্যানসার ও উচ্চ রক্তচাপ রোগ হতে পারে।

যাদের জন্য ভিটামিন ডি৩ বেশী প্রয়োজনঃ
সাধারণত সবারই ভিটামিন ডি৩ প্রয়োজন তবে শিশু এবং বয়স্ক মানুষের হাড়ের গঠন ঠিক রাখতে ভিটামিন ডি৩ বেশী প্রয়োজন। এছাড়া প্রেগন্যান্ট মা দেরও ভিটামিন ডি৩ বেশী প্রয়োজন। কারণ মায়ের পেটে সন্তানের হাড় গঠনের হরমোন এই ভিটামিন ডি৩ থেকেই পাওয়া যায়।

আমরা কোথায় পাব ভিটামিন ডি?
খাবারের মধ্যমে ভিটামিন ডি২ পাওয়া যায়। ভিটামিন ডি৩ সাধারণত সূর্য কিরন থেকে পাওয়া যায়। আমাদের চামড়ার নীচে থাকা ভিটামিন ডি২ যা সুর্যের আলোর উপস্থিতিতে ভিটামিন ডি৩ তে পরিবর্তিত হয়।

আমরা যেভাবে শরীরে ভিটামিন ডি৩ বাড়াতে পারিঃ
সূর্যকিরনঃ কেউ যদি নিয়মিত সূর্যের আলোয় না যায় তবে তার শরীরে ভিটামিন ডি ৩ এর অভাব দেখা দিতে পারে। অতএব সূর্য কিরন আমাদের শরীরের ভিটামিন ডি৩ তৈরিতে বিশেষ ভূমিকা রাখে। সাধারণত আমাদের চামড়ার নিচের স্থরে থাকে ভিটামিন ডি২ আমরা যখন সূর্য কিরণে যাই তখন আমাদের চামড়ার নিচে থাকা ভিটামিন ডি২ ভিটামিন ডি৩ তে রূপান্তরিত হয়। তবে মনে রাখতে হবে সকালের সূর্য কিরণ ভিটামিন ডি৩ তৈরিতে বিশেষ কার্যকরী।

মাশরুমঃ বর্তমানে মাশরুম অনেকেই চেনেন, মাশরুম একটি আপ্রচলিত পুষ্টিকর খাবার। মাশরুম খেলে আপনার শরীরে ভিটামিন ডি২ এর পরিমাণ বাড়বে, পরে আপনি সূর্য কিরণে গেলে তা ভিটামিন ডি৩ তে রূপান্তরিত হয়।

সূর্য মুখীর বীজঃ সূর্য মুখী ফুল থেকে পাওয়া বীজ ভিটামিন ডি২ এবং ভিটামিন ডি৩ এর বিশেষ উৎস! যারা নিরামিষ খাবার খান তাদের জন্য সূর্য মুখী ফুলের বীজ একটি উৎকৃষ্ট ভিটামিন ডি এর উৎস। এছাড়া আপনি সূর্য মুখী বীজের তৈল থেকে ও ভিটামিন ডি পেতে পারেন।

ঘরের বাইরে ব্যায়ামঃ ঘরের বাইরে ব্যায়াম মানেই সূর্যের আলোতে ব্যায়াম, ফলে আপনার শরীরে ব্যায়ামের পাশাপাশি সূর্যের পর্যাপ্ত আলো পড়বে। এতে আপনার শরীর সূর্য কিরণ থেকে প্রয়োজনীয় ভিটামিন ডি৩ তৈরি করে নিতে পারবে। তবে সুর্যের মিস্টি আলো এ কাজ করে থাকে । সুর্যের কড়া রোদ এড়িয়ে চলা ভাল । অতি বেগুনী রশ্মি স্কিন ক্যানসার এর কারন হতে পারে তাছাড়া চামড়ায় মেলানিন এর পরিমান বৃদ্ধি করে দেহের রং কালো করে ফেলে ।

Related Post

সূত্রঃ ইন্ডিয়া টাইমস

This post was last modified on জুন ১৯, ২০২২ 3:21 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে