The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ট্রাম্প কতো টাকা পেনশন পাবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডোনাল্ড ট্রাম্প শুরু করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে এবং শেষ করেছেন ফ্লোরিডায় একজন সাধারণ নাগরিক হিসেবে। সদ্য অবসরে যাওয়া ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট হিসেবে বেশ কিছু রাষ্ট্রীয় সুবিধাও পাবেন।

ট্রাম্প কতো টাকা পেনশন পাবেন! 1

জানা যায়, প্রেসিডেন্টের ক্যাবিনেটের সদস্যদের মতোই মাসে মাসে বেতন পাবেন ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার সংবিধানের রীতি অনুযায়ী ২০১৭ সালে এর পরিমাণ করা হয়েছে বছরে ২ লাখ ৭ হাজার ৮০০ ডলার (বাংলাদেশী টাকায় যা প্রায় ১ কোটি ৭৬ লাখেরও বেশি টাকা)!

এছাড়াও অন্যান্য আর্থিক সুবিধার পাশাপাশি অভিজাত এলাকায় অফিস পরিচালনার জন্য বিশাল একটি জায়গাও পাবেন ট্রাম্প, যার সম্পূর্ণ খরচ বহন করবে আমেরিকা সরকার। এই সব সুযোগ-সুবিধার আওতায় থাকবে তার পরিবার।

যেমন সিক্রেট সার্ভিসের নিরাপত্তা, ঘোরাঘুরি, টেলিফোন এবং যোগাযোগের সকল খরচ। এছাড়াও সাবেক প্রেসিডেন্টের স্ত্রী হিসেবে মেলানিয়া ট্রাম্প আজীবন পেনশন পাবেন বছরে ২০ হাজার মার্কিন ডলার।

উল্লেখ্য যে, ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণের কয়েক ঘণ্টা আগেই ট্রাম্প এবং মেলানিয়া হোয়াইট হাউজ ত্যাগ করেন। বিদায় মুহূর্তে একুশ বার গান স্যালুটের মাধ্যমে তাকে বিদায় দেওয়া হয়। তারপর তিনি শেষবারের মতো এয়ারফোর্স ওয়ানে চড়ে বসেন। তবে যাওয়ার আগেই তিনি শেষ সময় তার সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননসহ ৭৩ জনকে ক্ষমা ঘোষণাও করেন।

নতুন প্রশাসন অবশ্য ইতিমধ্যেই জানিয়েছে যে, হোয়াইট হাউজ ছাড়ার আগে আধুনিক সময়ের প্রথা অনুযায়ী নতুন প্রেসিডেন্টের জন্য একটি চিঠি রেখে যান ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় ৮টার দিকে হোয়াইট হাউস ছাড়ার পর হেলিকপ্টারে করে অ্যান্ড্রুজ বিমান ঘাঁটিতে পৌঁছান সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে সেখান থেকেই এয়ারফোর্স ওয়ানে করে পরিবারের সদস্যদের নিয়ে ফ্লোরিডা চলে যান।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...