The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কাগজের অভাবে রাস্তায় চলছে লেখাপড়া!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই আশ্চর্য হতে হয়। এখন এই জামানায় এসেও মানুষের এতো দুর্গতি! তা কি কখনও ভাবা যায়! কাগজ কিনতে পারে না বলে কাগজের অভাবে রাস্তায় করছে লেখাপড়া! ঘটনাটি ভারতের।

কাগজের অভাবে রাস্তায় চলছে লেখাপড়া! 1

করোনা ভাইরাসের কারণে অর্থাভাবে চরম বেকায়দায় পড়েছেন অনেকেই। অর্থের অভাবে কাগজ কিনতে না পারলেও ভারতের প্রত্যন্ত একটি গ্রামের ছেলে-মেয়েরা রাস্তায় লেখাপড়া করছেন। এমন ঘটনা সকলকেই বিস্মিত করেছে।

ভারতীয় সংবাদপত্র সংবাদ প্রতিদিনের এক খবরে জানা গেছে, ভারতের মধ্যপ্রদেশের বেতুল জেলার সিমোরি গ্রামে কাগজ না পাওয়ায় রাস্তায় লেখাপড়া করছে শিশুরা। রাস্তাতেই চক দিয়ে কেও কেও নামতা শিখছে। আবার রাস্তায় লিখে যোগ-বিয়োগ অংকও শিখছে।

সেখানে ইংরেজি শিখতেও দেখা গেছে বেশ কিছু শিশুদের। স্থানীয় এনজিওর সদস্য মমতা গোহার বলেছেন, আমরা ওইসব ছোট ছোট শিশুদের বিনামূল্যে সাদা ও রঙিন চক দিয়েছি। এই অভিনব পদ্ধতি গোটা এলাকাতেই বেশ জনপ্রিয়ও হয়ে উঠেছে।

সংবাদ প্রতিদিনের এক প্রতিবেদনে আরও বলা হয়, খেলার ছলেই রাস্তায় এভাবে লেখাপড়া করছে স্থানীয় শিশুরা। স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ওই শিশুদের সহায়তাও করছে। স্থানীয় শিক্ষকরাও সহায়তা করছেন শিশুদের।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...