The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টিকা নিবন্ধন অ্যাপ কোথায় কিভাবে পাবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও শুরু হয়েছে গণহারে কোভিড টিকা দেওয়ার মহাযজ্ঞ। গণটিকার দেওয়ার প্রথম দিন কোভিড-১৯ থেকে সুরক্ষার এই প্রতিষেধক নিয়েছেন রাষ্ট্রের মন্ত্রী এমপিসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

টিকা নিবন্ধন অ্যাপ কোথায় কিভাবে পাবেন 1

দেশের মাটিতে টিকা এসে পৌঁছানোর আগেই নিবন্ধন অ্যাপ তৈরির কথা জানানো হয়। তবে গণটিকা প্রয়োগের যাত্রা শুরু হয়ে গেলেও দেখা পাওয়া যায় না নিবন্ধন অ্যাপের।

৭ ফেব্রুয়ারি গণটিকা দেওয়ার দিন সকালেও গুগল প্লে স্টোর গিয়ে খোঁজা হলেও পাওয়া যায়নি কোভিড-১৯ টিকা নিতে নিবন্ধন করার অ্যাপ ‘সুরক্ষা’। তবে সুরক্ষা নামে একটি অ্যাপ এলেও দেখা যায় সেটি একটি অনলাইন ইনস্যুরেন্স কোম্পানির অ্যাপ।

অনলাইনে নিবন্ধনের জন্য ভরসা হলো ওয়েব পেজ www.surokkha.gov.bd। সরকারের পক্ষ হতে সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানানো হলেও বাস্তবতা হলো, ওয়েব পেজে নিবন্ধন আবেদনের ঘরে যাাওয়ার পর দেখা যাবে, এখানে সুযোগ রাখা হয়েছে কেবলমাত্র ১৯ ধরনের ব্যক্তির জন্য জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে নিবন্ধন করার।

যেহেতু অ্যাপের মাধ্যমে নিবন্ধন কার্যক্রম অনেকেই করতে পারছেন না। সেহেতু স্বাস্থ্য বিভাগ বলেছে, টিকাকেন্দ্রে গিয়েও করা যাবে নিবন্ধন। দেশের বিভিন্ন অঞ্চলে নিবন্ধন বুথও করা হয়েছে।

তবে টিকা অ্যাপে একটি সুবিধা হলো সেখানে ‘টিকা বিষয়ক সচরাচর জিজ্ঞাসা’ লেখাতে ক্লিক করলে অনেকগুলো প্রশ্ন আসবে। সেই প্রশ্নগুলোতে ক্লিক করলেই নিচে তার উত্তরও দেওয়া আছে। যে কারণে আপনার যে কোনো প্রশ্নের উত্তর আপনি www.surokkha.gov.bd ওয়েব সাইটে ঢুকেই জেনে নিতে পারবেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...