The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মহিষের জন্মদিন পালন: ভারতে কৃষকের বিরুদ্ধে মামলা দায়ের!

A farmer feeds iceberg lettuce to his buffalo during a 21-day nationwide lockdown to slow the spreading of coronavirus disease (COVID-19), at Bhuinj village in Satara district in the western state of Maharashtra, India, April 1, 2020. Picture taken April 1, 2020. REUTERS/Rajendra Jadhav

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মহিষের জন্মদিন পালনের কথা মনে হয় এটিই প্রথম। পৃথিবীর ইতিহাসে এমন একটি ঘটনাটি ঘটেছে ভারতের মহারাষ্ট্রে!

মহিষের জন্মদিন পালন: ভারতে কৃষকের বিরুদ্ধে মামলা দায়ের! 1

ভারতের মহারাষ্ট্রে জনৈক ব্যক্তি গৃহপালিত ‘মহিষের’ জন্মদিন উদযাপন করেছে! মহামারি কোভিড-১৯ প্রতিরোধে আরোপিত বিধিনিষেধ অমান্য করে এমন একটি অনুষ্ঠান করার দায়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দেশটির ওই রাজ্যের থানে জেলার স্থানীয় পুলিশ।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, গত ১১ মার্চ মহারাষ্ট্রের ডম্বিভালি এলাকার রেটরি বন্ডারের নিজ বাড়িতে গৃহপালিত মহিষের জন্মদিন উপলক্ষ্যে এক বিশাল অনুষ্ঠানের আয়োজন করেন কিরণ মহাত্রে নামে জনৈক ব্যক্তি।

তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, তিনি কোভিড-১৯ বিধি ভেঙেই এই অনুষ্ঠানের আয়োজন করেছেন। এমনকি সেখানে উপস্থিত অতিথিরা কেওই মাস্কও পরিধান করেননি এবং বিধি অনুযায়ী সামাজিক দূরত্বও মেনে চলেননি।

স্থানীয় বিষ্ণুনগর পুলিশ থানার এক কর্মকর্তা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে আইপিসি সেকশন ২৬৯ (জীবনের জন্য হুমকি- এমন রোগের বিস্তার ছড়ানো) এর অধীনে একটি মামলাও দায়ের করা হয়েছে। তবে এ পর্যন্ত তাকে গ্রেফতার করা হয়নি বলে জানিয়েছে স্থানীয় পুলিশ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...