The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পৃথিবীতে পানির আবির্ভাব ঘটে উল্কা থেকেই

A large and bright Comet breaking up as it gets close to the Sun. Illustration

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘদিন ধরেই চলছে গবেষণা। গবেষকরা চেষ্টা চালাচ্ছেন উল্কার বিষয়ে তথ্য জানার জন্য। এবার তারা সফলতা পেয়েছেন। তারা বলছেন বেশিরভাগ উল্কাতেই থাকে বরফ। আর সেখান থেকেই পৃথিবীতে প্রথম পানির আগমন ঘটেছিল।

পৃথিবীতে পানির আবির্ভাব ঘটে উল্কা থেকেই 1

যুক্তরাষ্ট্রের আরিজোনা বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এমন কিছু তথ্য উঠে এসেছে। এনডিটিভির এক খবরে বলা হয়, সূর্যের অতিরিক্ত গ্যাস ও উল্কাপাতের মিলনে পৃথিবীতে প্রথম পানির আবির্ভাব ঘটেছিল। এই বিষয়ে গবেষকরা বলেছেন, বেশিরভাগ উল্কাতে থাকে বরফ। আর সেখান থেকেই পৃথিবীতে প্রথম পানির আগমন ঘটেছিল।

আরিজোনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিট বুসেক এই বিষয়ে বলেছেন, ‘সৌরমন্ডল তৈরির সময় কীভাবে পানির আবির্ভাব হয়েছিল তা সম্পূর্ণ অন্যভাবেও ভাবা যেতে পারে।’

তিনি বলেন, ‘হাইড্রোজেল এবং অক্সিজেনের সংমিশ্রণ পানি। পৃথিবীতে হাইড্রোজেনের যে কোনো উৎপত্তিস্থল হতে পানির আগমন হতে পারে।’

নতুন এই তত্ব সৌরমন্ডলের উৎপত্তির প্রচলিত ধারনাকে সমর্থনও করে। এই গবেষণার ফল সত্যি হলে সৌরমন্ডলের বাইরে প্রাণ থাকার সম্ভাবনা আরও বেড়ে যাবে।

এ যাবত মহাকাশ বিজ্ঞানীরা বিভিন্ন নক্ষত্রের চারপাশে প্রদক্ষিণরত বহু গ্রহ খুঁজে পেয়েছেন। এই গবেষণা সেখানে প্রাণ থাকার সম্ভাবনা আরও বাড়িয়ে দিয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...