The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাকা চুল কালো করবেন কিভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স তেমন না হলেও আপনার কালো চুল হঠাৎ করেই সাদা হয়ে যাচ্ছে? এরকম সমস্যায় পড়েছেন অনেকেই। তবে এর সমাধান করতে অনেক কিছুই করেও কোনো ফল হয়নি। পাকা চুল কালো করবেন কিভাবে এবার সেই পদ্ধতি জেনে নিন।

পাকা চুল কালো করবেন কিভাবে 1

অনেকেরই বয়স ৩০ পেরোতেই চুলগুলো একটু একটু করে সাদা হতে শুরু করে। তবে সাদা চুলে রঙ দিয়ে কালো করার কথা অনেকেই জানেন। কিন্তু সেটি স্থায়ী কোনো সমাধান নয়।

চুল রঙ করতে সাধারণত বাজারের হেয়ার কালার ব্যবহার করা হয়ে থাকে। এসব কেমিক্যাল হতে অ্যালার্জিও হতে পারে আবার চুল তো রুক্ষ হয়ই। বায়ু দূষণ, অযত্ন, স্ট্রেস, ভুল ডায়েট বা নানা রোগের কারণে অল্প বয়সেই চুলে পাকা শুরু হতে পারে।

তবে সাদা চুল কালো করার জন্য আপনি নির্ভর করতে পারেন প্রাকৃতিক হেয়ার ডাইয়ের ওপর। যা আপনার চুলের কোনো ক্ষতি করবে না।

আসুন জেনে নেওয়া যাক প্রাকৃতিক উপায়ে কিভাবে সাদা চুল কালো করা যাবে:

# প্রথমে এক কাপ পানিতে দুই চামচ চা দিয়ে ভালো করে ফুটিয়ে সেটি ঠাণ্ডা করে পুরো মাথায় খুব ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন ওই চায়ের লিকার। ঘণ্টাখানেক রাখার পর সেটি ভালো করে ধুয়ে নিন। এটি লাগানোর আগে শ্যাম্পু করে চুল শুকিয়ে নিতে হবে। মাসে দুইবার ব্যবহার করলে বেশ ভালো উপকার পাবেন।

# খুব কড়া করে কফি বানান এবং তা ঠাণ্ডা করার পর ওই কফি পুরো চুলে ভালো করে লাগিয়ে নিন। এরপর আধাঘণ্টা রাখুন, তারপর ধুয়ে নিতে হবে শুধুমাত্র পানি দিয়ে। কফির গাঢ় রঙের আড়ালে তখন ঢাকা পড়ে যাবে আপনার সাদা চুল। এটি সপ্তাহে অন্তত দুইবার ব্যবহার করতে পারেন। এতেও আপনি ভালো উপকার পাবেন।

# তাজা মেহেদি পাতা এবং আমলকী বেটে মিশিয়ে নিন কফির গুঁড়ায়। এবার প্যাক তৈরি করে চুলে লাগিয়ে রাখুন দুই ঘণ্টার মতো সময়। এটি শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে নিন। এটি মাসে একবার ব্যবহার করতে পারেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...