The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুক পাবলিক পোস্টের কমেন্ট নিয়ন্ত্রণে সুবিধা আনলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্যবহারকারীদের নিরাপত্তায় আরও একবার পদক্ষেপ গ্রহণ করলো বিশ্বের সর্ববৃহত সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম ফেসবুক।

ফেসবুক পাবলিক পোস্টের কমেন্ট নিয়ন্ত্রণে সুবিধা আনলো 1

ব্যবহারকারীর নিউজ ফিডের জন্য বেশ কয়েকটি নতুন ফিচার নিয়ে এলো ফেসবুক। যারমধ্যে অন্যতম হলো পাবলিক পোস্টে কমেন্ট নিয়ন্ত্রণ করার সুবিধা।

এখন থেকে পাবলিক পোস্টে কমেন্ট সীমিতও করতে পারবেন ফেসবুক ব্যবহারকারীরা। এক্ষেত্রে বন্ধুতালিকায় থাকা যে কারও কমেন্ট ইচ্ছে করলেই সীমিত করা যাবে। এমনকি সুনির্দিষ্ট কারও নাম উল্লেখ করার মাধ্যমে বন্ধুতালিকার বাইরের মানুষদের কমেন্টও নিয়ন্ত্রণ করতে পারবেন ফেসবুক ব্যবহারকারীরা।

মাইক্রোব্লগিং সাইট টুইটারও গত বছর কমেন্ট নিয়ন্ত্রণ সুবিধাাচ চালু করে। এবার ফেসবুকও ঠিক একই ধরনের সুবিধা চালু করলো। সেইসঙ্গে ক্রনোলজিক্যাল মোড নামে আরেকটি ফিচারও চালু করবে ফেসবুক। এই ফিচারের মাধ্যমে সর্বশেষ পোস্ট সবার আগে দেখা যাবে। এর আগে ২০০৯ সালে এই ধরনের ফিচার স্থগিত করেছিলো ফেসবুক।

উল্লেখ্য, নিউজ ফিডের ‘মোস্ট রিসেন্ট’ অপশনটি ‘ফিড ফিল্টার বার’ নামে নতুন আরেকটি অপশনে স্থানান্তর করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এই ‘ফিড ফিল্টার বার’ নামে অপশনটি নিউজ ফিডের ওপরের দিকেই থাকে। ফিচারটির সাহায্যে ৩০ জন বন্ধু বা পেজ গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা যাবে। এতে ওইসব বন্ধু ও পেজগুলো থেকে সর্বশেষ পোস্ট সবার আগেই পোস্ট পাওয়া যায়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...