The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কোরআন পড়তে না দেওয়ায় নাভালনির মামলার হুমকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কারাগারে বসেই পবিত্র কোরআন পড়তে চাইছেন রাশিয়ার বিরোধীদলীয় নেতা খ্রিস্টান ধর্মাবলম্বী অ্যালেক্সি নাভালনি। কিন্তু কারা কর্তৃপক্ষ তাকে কোরআন পড়তে দিচ্ছেন না। তাই মামলা করার হুমকি দিয়েছেন তিনি।

কোরআন পড়তে না দেওয়ায় নাভালনির মামলার হুমকি! 1

যথোপযুক্ত চিকিৎসাসেবা না দেওয়ার কারণে নাভালনি কারাগারে অনশন কর্মসূচি পালন করছেন। তাকে বিষপ্রয়োগ, কারান্তরীণ করা, মানবাধিকার লঙ্ঘন- বিষয়গুলো নিয়ে বিশ্বব্যাপী তোপের মুখে রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইতিমধ্যে তিনি কারা কর্তৃপক্ষের বিরুদ্ধে নতুন অভিযোগ করেছেন।

খবরে বলা হয় যে, রুশ প্রেসিডেন্টের কট্টর সমালোচক নাভালনি এক ইন্সটাগ্রাম বার্তায় কারা কর্মকর্তাদের বিরুদ্ধে মামলার ঘোষণা দিয়েছেন। তিনি অভিযোগ জানিয়েছেন, তাকে নাকি কোরআন পড়তে দেওয়া হয়নি। ওই বার্তায় তিনি বলেন যে, কারাবাসকালীন সময় আত্মউন্নয়নের জন্য তিনি কোরআন পড়তে উদ্বুদ্ধ হন। তবে কর্তৃপক্ষ তাকে সেটি পড়তে দেয়নি।

৪৪ বছর বয়সী ক্রেমলিন সমালোচক অ্যালেক্সির ইন্সটাগ্রাম পোস্ট এমন এক সময় এলো, যখন মুসলিমদের পবিত্র রমজান মাস শুরু হয়েছে।

নাভালনি বলেছেন, তিনি যেসব বই কিনেছেন বা অর্ডার করেছেন গত কয়েক মাসে, তাকে সেইসব বই পড়তে দেওয়া হয়নি। তাকে জানানো হয়, ওই বইয়ে চরমপন্থার কোনো বিষয় রয়েছে কিনা কারা কর্তৃপক্ষ সেটি যাচাই করে তারপর অনুমতি দেবে। কর্তৃপক্ষের সেটি করতে অন্তত পক্ষে ৩ মাস সময় লাগবে।

উল্লেখ্য, গত বছর সাইবেরিয়া হতে মস্কোয় ফেরার পথে নাভালনিকে সোভিয়েত আমলের নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে হত্যার চেষ্টা করা হয়। বিষপ্রয়োগে অসুস্থ নাভালনি কোমায় চলে যান। পরে জার্মানিতে দীর্ঘদিনের চিকিৎসায় তিনি সুস্থ হয়ে ওঠেন।

জার্মানি হতে গত ১৭ জানুয়ারি মস্কো ফেরার পরই বিমানবন্দরে আটক হন নাভালনি। পরে সাজা স্থগিতের শর্ত লঙ্ঘনের জন্য মস্কোর একটি আদালত তাকে সাড়ে ৩ বছরের কারাদণ্ড দেয়। বর্তমানে তিনি কারাগারেই রয়েছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...