The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নতুন ফিচার যুক্ত হচ্ছে গুগল ক্রোমে

বিশ্বের কোটি কোটি গ্রাহকদের জনপ্রিয়তা ধরে রাখতে ক্রোমে প্রতিনিয়ত নতুন সেবা যুক্ত করছে গুগল কর্তৃপক্ষ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার হলো গুগল ক্রোম। এর জনপ্রিয়তার অন্যতম কারণই হলো এর ব্যবহার সহজ এবং দারুণ নানা ফিচার! এবার আরও নতুন ফিচার যুক্ত হচ্ছে গুগল ক্রোমে।

নতুন ফিচার যুক্ত হচ্ছে গুগল ক্রোমে 1

বিশ্বের কোটি কোটি গ্রাহকদের জনপ্রিয়তা ধরে রাখতে ক্রোমে প্রতিনিয়ত নতুন সেবা যুক্ত করছে গুগল কর্তৃপক্ষ। এরই ধারাবাহিকতায় ব্রাউজারটিতে এবার আরও কিছু নতুন সেবা যুক্ত হচ্ছে।

ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দেওয়ার জন্য ক্রোম ব্রাউজারে বেশ কয়েকটি উন্নত সেবা যুক্ত করেছে গুগল কর্তৃপক্ষ। এইসব সেবার মধ্যে রয়েছে হাইলাইটেড টেক্সট শেয়ারিং, পিডিএফ ফিচার ও নোটিফিকেশন মিউট। অল্প কিছুদিনের মধ্যেই এসব নতুন সেবা গুগল ক্রোমে যুক্ত হবে।

হাইলাইটেড টেক্সট শেয়ারিং: যেকোনও অনলাইন আর্টিকেলের সুনির্দিষ্ট একটি সেকশনে বন্ধু ও সহকর্মীদের মনোযোগ আকর্ষণের জন্য গুগল ক্রোমের হাইলাইটেড টেক্সট শেয়ারিং ফিচারটি ব্যবহার করা যাবে। সেজন্য যে টেক্সটটি আপনি শেয়ার করতে চান সেটি সিলেক্ট করার পর মাউসে ডানপাশের বাটন ক্লিক করলেই ‘কপি লিংক টু হাইলাইট’ অপশন চলে আসবে।

তারপর এই অপশনে ক্লিক করার পর সংশ্লিষ্ট সেকশনটি লিংক আকারে বন্ধু ও সহকর্মীদের সঙ্গে আপনি শেয়ার করতে পারবেন। পরবর্তীকালে বন্ধু এবং সহকর্মীরা লিঙ্কে ক্লিক করে অনলাইনের আর্টিকেলের ওই সেকশনটি আপনি ইচ্ছে করলে দেখেও নিতে পারবেন। শুরুতে শুধু ডেস্কটপ এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য এই ফিচারটি চালু হবে। পরবর্তীতে আইওএস ব্যবহারকারীরাও এই ফিচারটি ব্যবহারের সুযোগ পাবেন।

উন্নত পিডিএফ ফিচার: ক্রোম ব্রাউজারের পিডিএফ ফিচার আরও উন্নত করার জন্য দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে গুগল। এবার ব্যবহারকারীরা ‘টু পেজ ভিউ’ নামে নতুন একটি ফিচার পাবেন। এই ফিচারের সাহায্যে একই উইন্ডোতে পাশাপাশি দুটি পেজ দেখার সুযোগও থাকবে। তাছাড়াও গুগল ক্রোমে যুক্ত করা হচ্ছে প্রেজেন্টেশন মোডও, যার সাহায্যে নতুন অভিজ্ঞতা পাবেন এর ব্যবহারকারীরা।

মিউট নোটিফিকেশন: গুগল ক্রোমের একটি অন্যতম আকর্ষণীয় ফিচার হতে পারে মিউট নোটিফিকেশন ফিচারটি। স্ক্রিণ শেয়ারিংয়ের সময় নোটিফিকেশনের পপ-আপ একইসঙ্গে বিরক্তিকর ও বিব্রতকরও হতে পারে। ক্রোমের নতুন এই ফিচার স্ক্রিন শেয়ারিংয়ের সময় সব ধরনের নোটিফিকেশন স্বয়ংক্রিয়ভাবেই মিউট করে দেবে ও স্ক্রিণ শেয়ারিং শেষ হলে স্বয়ংক্রিয়ভাবেই আবারও পুরনো অবস্থায় সেটি ফিরে যাবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...