The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুগল ক্রোম অব্যবহৃত অ্যাপগুলো মুছে ফেলবে

গুগলের ওয়েব ব্রাউজার ক্রোমে রয়েছে নানা ধরনের অ্যাপস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগলের ওয়েব ব্রাউজার ক্রোমে রয়েছে নানা ধরনের অ্যাপস। এর মধ্যে যেগুলো দীর্ঘদিন ধরে ব্যবহৃত হচ্ছে না সেসব অ্যাপস মুছে ফেলার উদ্যোগ নিয়েছে বিশ্বখ্যাত এই সার্চ ইঞ্জিন গুগল। শুধু উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স নয়, বরং ক্রোমের নিজস্ব অপারেটিং সিস্টেমেও থাকা ব্রাউজারেও থাকবে না অব্যবহৃত অ্যাপ। গুগল বলছে ২০২২ সালের মধ্যে ধীরে ধীরে অব্যবহৃত অ্যাপগুলো সরিয়ে ফেলবে।

গুগল ক্রোম অব্যবহৃত অ্যাপগুলো মুছে ফেলবে 1

গুগলের ওয়েব ব্রাউজার ক্রোমে রয়েছে নানা ধরনের অ্যাপস। এর মধ্যে যেগুলো দীর্ঘদিন ধরে ব্যবহৃত হচ্ছে না সেসব অ্যাপস মুছে ফেলার উদ্যোগ নিয়েছে বিশ্বখ্যাত এই সার্চ ইঞ্জিন গুগল। শুধু উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স নয়, বরং ক্রোমের নিজস্ব অপারেটিং সিস্টেমেও থাকা ব্রাউজারেও থাকবে না অব্যবহৃত অ্যাপ। গুগল বলছে ২০২২ সালের মধ্যে ধীরে ধীরে অব্যবহৃত অ্যাপগুলো সরিয়ে ফেলবে।

ব্রাউজারে যেসব অ্যাপ ব্যবহার করে বিভিন্ন কাজ করা হয়ে থাকে, সেগুলো মূলত ক্রোমের এক্সটেনশন হিসেবেই পরিচিত। ওয়েব ভিত্তিক এসব অ্যাপ ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের নানা ধরনের কাজকে সহজ করে দেয়। যেমন কোনও ক্রোম ব্যবহারকারী চাইলেই ইচ্ছেমতো সংশ্লিষ্ট অ্যাপের মাধ্যমে কম্পিউটারের যেকোনও স্ক্রিনশট নিতে পারেন।

নতুন তথ্য মতে, ২০২০ সালের মার্চের মধ্যেই ক্রোম ওয়েবস্টোরে নতুন অ্যাপ নেওয়া বন্ধ হয়ে যাবে। তবে ডেভেলপাররা ২০২২ সালের জুন পর্যন্ত বর্তমানে ক্রোম স্টোরে থাকা অ্যাপগুলো ইচ্ছে করলে হালনাগাদ করতে পারবেন। এরপর ধারাবাহিকভাবে ধীরে ধীরে ক্রোমের পক্ষ হতে গ্রাহকদের জন্য সব ধরনের অ্যাপ সাপোর্ট বন্ধ করে দেওয়া হবে বলেও জানিয়েছেন গুগল। অবশ্য ২০২০ সালের জুনের পরেও ক্রোম এন্টারপ্রাইজ বা ক্রোম এডুকেশন ব্যবহারকারীরা আরও ৬ মাস বাড়তি অ্যাপের সাপোর্ট পাবেন বলেও জানানো হয়েছে।

২০১৮ সালেই ক্রোম অ্যাপের সব রকম সাপোর্ট সেবা বন্ধের ঘোষণা দিয়েছিল গুগল। তখনই ক্রোম ওয়েব স্টোর হতে অ্যাপস বিভাগটি সরিয়ে ফেলা হয়েছিলো।

Loading...