এবার দ্রুতগতিতে চলবে গুগল ক্রোম: ল্যাপটপের চার্জও বাঁচাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ক্রোম ব্রাউজারের একটি নতুন সংস্করণ উন্মুক্ত করেছে গুগল। যে কারণে এবার আরও দ্রুতগতিতে চলবে গুগল ক্রোম। আবার ল্যাপটপের চার্জও বাঁচাবে।

New Version Google Chrome

বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত ব্রাউজার হলো গুগলের ক্রোম। তবে এই ব্রাউজারটি একেবারে নিখুঁত নয়, সাম্প্রতিক সময়ে কিছু সমস্যার কারণে অনেকেই গুগল ক্রোমের ব্যবহার থেকে সরে আসছেন। এই ব্রাউজারের বেশ কিছু এক্সটেনশন এবং ব্যাকগ্রাউন্ড অ্যাপ পিসির মেমোরি দখল করে প্রসেসিং ক্ষমতা কমিয়ে দেয়। এ ছাড়াও এটি ল্যাপটপ বা ফোনের চার্জ দ্রুত শেষ করে ফেলে।

নতুন সংস্করণে ক্রোম ব্রাউজারের এই দুটি সমস্যারই সমাধান করা হয়েছে বলে গুগল কর্তৃপক্ষ দাবি করেছে। নতুন এই ক্রোম ব্রাউজার দিয়ে ওয়েবপেজ দ্রুত লোড হবে। গুগল এক ব্লগ পোস্টে দাবি করেছে, ক্রোমে নতুন যে ফিচার যুক্ত হয়েছে তাতে করে গড়ে ১০ শতাংশ পর্যন্ত মেমোরির ব্যবহার কমাবে। আবার কোনো কোনো ক্ষেত্রে তা ৪০ শতাংশ ছাড়াবে।

আবার ক্রোমের এই সংস্করণে স্বয়ংক্রিয় রিস্টোর ট্যাব সেট করে রাখার সুবিধাও যুক্ত হয়েছে। এতে সিস্টেম মেমোরিও কিছুটা বাঁচবে। আর তাই ক্রোমের নতুন সংস্করণটি ব্যাটারির চার্জ ১৫ শতাংশ পর্যন্ত বাঁচাতে সক্ষম হবে। গুগলের পরীক্ষাগারে এই ফল মিলেছে। তবে ব্যাটারি সাশ্রয়ের বিষয়টি নির্ভর করে অপারেটিং সিস্টেম এবং ওয়েবসাইটের ফ্ল্যাশ কনটেন্টের ওপর। ফ্ল্যাশে তৈরি বিজ্ঞাপন এবং ভিডিও কনটেন্ট ক্রোম ব্রাউজারে বন্ধ করে দেওয়ার কথাও বলেছে গুগল কর্তৃপক্ষ।

কীভাবে হালনাগাদ করবেন জেনে নিন

আপনি যদি পিসি হতে গুগল ক্রোমের নতুন এই সংস্করণটি হালনাগাদ করতে চান, তাহলে ক্রোম ব্রাউজারের ওপরের দিকে ডানকোনো তিন লাইন চিহ্নিত মেনুতে চলে যান। সিস্টেমের জন্য আপনার কোনো আপডেট থাকলে ‘আপডেট গুগল ক্রোম’ নামের একটি অপশন দেখতে পাবেন। এতে ক্লিক করলেই হালনাগাদ হয়ে যাবে। তারপর আপনার ব্রাউজার রিস্টার্ট দেওয়ার প্রয়োজন পড়বে। ব্রাউজার চালু করা হলে উইন্ডোজে চালু থাকা ট্যাবগুলো সংরক্ষিত থাকবে।

আইফোন ও আইপ্যাডে গুগল ক্রোম অ্যাপটির হালনাগাদ এসেছে কিনা সেটি অ্যাপ স্টোরে ‘আপডেটস’ ট্যাবে গিয়ে দেখে নিতে পারেন। হালনাগাদ করার অপশন থাকলে ‘আপডেট অল’ দিলে ক্রোমের নতুন সংস্করণটি ডাউনলোড এবং ইনস্টল হয়ে যাবে।

অ্যান্ড্রয়েড অ্যাপ হিসেবে গুগল ক্রোমের হালনাগাদ সংস্করণটি পেতে হলে প্লে স্টোর আইকনে ক্লিক করে মাই অ্যাপসে যেতে হবে। সেখানে যদি আপডেট অপশন থাকে, তাহলে ডাউনলোড করে ইনস্টল করে নিতে পারবেন। যদি আপনার গুগল ক্রোম না থাকে তাহলে এই লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন।

Advertisements
Loading...