The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নেতানিয়াহু যুগের অবসান ঘটছে ইসরায়েলে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক বছরের মধ্যে টানা তিন দফা নির্বাচনের পরও ইসরায়েলে সরকার গঠনের মতো আসন পাননি বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ডানপন্থী দল লিকুদ পার্টি। যে কারণে এবার নেতানিয়াহু যুগের অবসান ঘটছে ইসরায়েলে।

নেতানিয়াহু যুগের অবসান ঘটছে ইসরায়েলে 1

সরকার গঠনের মতো আসন না পাওয়ায় সরকার গঠনে বিরোধী দলগুলোর সঙ্গে জোট গঠনেরও চেষ্টা করেছিলেন নেতানিয়াহু।বিরোধী দলগুলোকে কাছে টানতে গত ১০ মে থেকে গাজায় হামলা করেন নেতানিয়াহু। তবে ফিলিস্তিনি পুরনো এই কৌশল এবার মোটেও কাজে দেয়নি।

ইতিমধ্যেই নেতানিয়াহুকে এড়িয়ে ইসরায়েলে নতুন জোট সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে দেশটির বিরোধী দলগুলো। স্থানীয় সময় বুধবার (২ জুন) দেশটির প্রধান বিরোধী দলের নেতা ইয়ার লাপিদ দেশটির প্রেসিডেন্ট রিউভেন রিভলিনকে ঐক্যমত্যের খবর জানিয়েছেন। এর মাধ্যমে বর্তমান প্রধানমন্ত্রী নেতানিয়াহুর টানা ১২ বছরের শাসনের অবসান ঘটতে চলেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপন্থী দল ইয়েশ আতিদের নেতা ইয়ার লাপিদ গত পরশু (বুধবার) এক বিবৃতি জোট সরকার গঠনে ঐক্যমত্যের কথা জানান। ঐক্যমত্য অনুযায়ী দেখা যায়, প্রথম দুই বছর কট্টর ডানপন্থী দল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেত এবং পরবর্তী দুই বছর লাপিদ প্রধানমন্ত্রী হবেন।

যদিও এর আগে পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে তাদের জোটের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ করতে হবে। আর সেটি প্রমাণে ব্যর্থ হলে নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসরাইলে ২০০৯ সাল হতে বেনিয়ামিন নেতানিয়াহু একটানা ক্ষমতায় রয়েছেন। তার আগে ১৯৯০ এর দশকেও তিনি তিন বছরের জন্য প্রধানমন্ত্রী ছিলেন। ৭১ বছর বয়সী নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির মামলাও বিচার চলছে।

উল্লেখ্য, ইসরায়েলের পার্লামেন্ট ‘নেসেট’-এ মোট আসন সংখ্যা হলো ১২০টি। সরকার গঠনের জন্য ৬১টি আসনের প্রয়োজন পড়ে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...