The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘মুসলিম নারীদের কংগ্রেসে মতপ্রকাশের স্বাধীনতা নেই’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রের মুসলিমরা আমেরিকান স্বপ্ন পূরণে ট্রাম্প আমলের নীতির কারণে বিভিন্ন বাধা এবং প্রতিকূলতার মুখে পড়েন। মুসলিম নিষেধাজ্ঞার মতো বিতর্কিত নীতি হতে শুরু রাজনীতিক ও সাধারণ জনগণের ব্যাপক বর্ণবাদী বক্তব্য এবং মন্তব্যের শিকারও হতে হয়।

‘মুসলিম নারীদের কংগ্রেসে মতপ্রকাশের স্বাধীনতা নেই’ 1

সম্প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদের মুসলিম সদস্য ইলহান ওমর প্রকট সমালোচনার শিকার হচ্ছেন। এবার তারই পক্ষে মুখ খুলেছেন আরেক মুসলিম সদস্য রাশিদা তালেব। কংগ্রেসউইম্যান রাশিদা তালেব টুইটারে লিখেছেন যে, কংগ্রেসে মুসলিম নারীদের মতপ্রকাশের স্বাধীনতা বলে কিছুই নেই।

হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এবং ডেমোক্র্যাট নেতাদের একটি যৌথ বিবৃতির পর একথা বলেন তালেব। ওই যৌথ বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে হামাস এবং তালেবানদের তুলনা করার সমালোচনা করা হয়।

রাশিদা তালেব বলেছেন, হাউসের ডেমোক্র্যাট নেতাদের উচিত কংগ্রেসউইম্যানদের রঙ নিয়ে তাদের বিরামহীন এবং একচেটিয়া খবরদারি করায় লজ্জিত হওয়া। তিনি লিখেছেন যে, কংগ্রেসের মুসলিম নারীদের জন্য বেনিফিট অব ডাউটও নেই।

সম্প্রতি এক টুইট বার্তায় ওমর লেখেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র, হামাস, ইসরায়েল, আফগানিস্তান এবং তালেবানের অভাবনীয় অত্যাচার দেখতে হয়েছে আমাদেরকে। মানবতাবিরোধী অপরাধের শিকার সব ভুক্তভোগীর জন্য একই ধরনের জবাবদিহিতা এবং বিচার ব্যবস্থা থাকতে হবে।

এদিকে ওমরের পাশে দাঁড়িয়েছেন তার দলের নারী সহকর্মী আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ। এক টুইট বার্তায় লিখেছেন যে, আমাদের ককাস হতে ইলহান ওমরের বিরুদ্ধে ধারাবাহিক অপরাধী বানানো, ইচ্ছাকৃতভাবে চরিত্রহনন ও প্রকাশ্যে লক্ষ্য বানানোর এই প্রক্রিয়া দেখে চরমভাবে অসুস্থ এবং ক্লান্ত বোধ করছি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...