ফেসবুক নিউজ ফিডে আবার পরিবর্তন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সম্প্রতি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক তাদের সাইট প্রতিনিয়ত উন্নয়ন পরিবর্তন করে আসছে। সেই ধারাবাহিকতায় এবার আবার পরিবর্তিত হল ফেইসবুকের নিউজ ফিড!


2013-08-06-image-12

ফেইসবুক তাদের নিউজফিডে বিশেষ পরিবর্তন এনেছে এ পরিবর্তনের পেছনে মূল কারণ ব্যবহারকারীরা যাতে তাদের বন্ধুদের গুরুত্বপূর্ণ আপডেট কোনভাবেই মিস না করে! নতুন পরিবর্তিত ব্যবস্থায় আপনাকে আপনার বন্ধুদের আপডেট দেখতে নিউজফিডের বেশী নিচে নামতে হবেনা এছাড়া “Story Bumping” অপশনের ফলে আপনাকে নিচে থেকে নতুন আপডেট দেখতে উপরে উঠে আসতেও হবেনা এটি অটোমেটিক ভাবে নূতন স্থান নির্দেশ করবে এবং আপনাকে নিউজ ফিডের একেবারে উপরে নিয়ে যাবে!

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক জানিয়েছেন তাদের এ নতুন পরিবর্তনের ফলে সকল ধরণের ফ্রেন্ড আপডেটে ৫% হারে লাইক, কমেন্ট, শেয়ার বেড়েছে! অপর দিকে পেইজ আপডেটের ক্ষেত্রে ৮% হারে লাইক, কমেন্ট, শেয়ার বেড়েছে।

ফেইসবুক আরও জানিয়েছেন আগে ফেইসবুক ব্যবহারকারীরা গড়ে ৫৭% নিউজফিড আপডেট নিচে নেমে পড়তেন বাকী ৪৩% অদেখা রয়ে যেতো। কিন্তু নতুন পরিবর্তন আনার পর এ হার বেড়েছে! বর্তমানের ৭০% নিউজফিড একজন ব্যবহারকারী দেখছেন!

2013-08-06-image-13

বর্তমানে ফেইসবুক চাচ্ছে ব্যবহারকারীদের মাঝে আরও স্বচ্ছ হতে! আগে যেখানে একজন ব্যবহারকারী গড়ে তার বন্ধুদের একটি আপডেট দেখতেন বর্তমানে সেটির পরিবর্তন করা হয়েছে।

মার্ক জাকারবার্গ ও তাঁর কোম্পানি ফেসবুকে কমপ্লেক্স এল্গারিদম ব্যবস্থার প্রয়োগ করার মাধ্যমে বাছাই করে দিচ্ছেন এর ব্যবহারকারীরা তাদের নিউজফিডে কোন জিনিসটি পড়তে বেশী আগ্রহী কোনটি পড়তে কম আগ্রহী! সেই হিসেবেই ফেইসবুক স্বয়ংক্রিয় ভাবে গ্রাহকদের নিউজ ফিডে আপডেট প্রদর্শন করবে।

সূত্রঃ টেকস্পট

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...