The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘মার্কিন সেনারা ভবিষ্যতে আবারও আফগানিস্তানে ফিরবে’

মার্কিন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম

Senate Judiciary Committee Chairman Lindsey Graham, R-S.C., denounces a report by the Justice Department's internal watchdog that concluded the FBI was justified in opening its investigation into ties between the Trump presidential campaign and Russia and did not act with political bias, on Capitol Hill in Washington, Monday, Dec. 9, 2019. (AP Photo/J. Scott Applewhite)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, আমেরিকান সেনারা ভবিষ্যতে আফগানিস্তানে আবারও হামলা করবে বলে তিনি মনে করেন । রবিবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই কথা বলেছেন।

‘মার্কিন সেনারা ভবিষ্যতে আবারও আফগানিস্তানে ফিরবে’ 1

বিবিসি’র হার্ডটক অনুষ্ঠানে ওই সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বলেন, ‌ ‘সন্ত্রাসের’ হুমকি তখন এতোটাই বড় হবে যে, আমাদেরকে আবারও আফগানিস্তানে ফিরে যেতে হবে।

গত ৩০ আগস্ট আফগানিস্তান ছেড়েছে মার্কিন সেনা, যা নিয়ে দেশটির বিরোধীদের তুমুল সমালোচনার মুখে পড়ে বর্তমান বাইডেন সরকার। আফগানিস্তানে সরকার গঠনের প্রস্তুতিও শেষ হয়েছে বলে জানিয়েছে তালেবান।

নতুন সরকার গঠনের অনুষ্ঠানে পাকিস্তান, চীন, রাশিয়া, কাতার, তুরস্ক এবং ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছেন তালেবানের প্রধান মুখপাত্র জবিরুল্লা মুজাহিদ। গতকাল (সোমবার) রাশিয়ার সংবাদ সংস্থা তাস এক প্রতিবেদনে এই তথ্য দিয়েছে।

এ পর্যন্ত তালেবানের আমন্ত্রণ তালিকায় নাম দেখা যায়নি ভারতের। যদিও কিছু দিন আগেই তালেবান সরকারের সম্ভাব্য
পররাষ্ট্রমন্ত্রী শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই জানিয়েছিলেন যে, তারা ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক রাখতে চান। আফগানিস্তানের মাটি সন্ত্রাসী কার্যকলাপের জন্য ব্যবহার করা যাবে না বলেও জানিয়েছেন তিনি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...