The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জার্মানি চালকবিহীন ট্রেন উন্মোচন করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই প্রথমবারের মতো বিশ্বের প্রথম স্বয়ংক্রিয় চালকবিহীন ট্রেন উন্মোচন করলো জার্মানি। জার্মান রেল অপারেটর ডয়চে বাহন ও শিল্প গ্রুপ সিমেন্সের যৌথ উদ্যেগে হামবুর্গ শহরে এই ট্রেনটি উন্মোচনা করা হয়।

জার্মানি চালকবিহীন ট্রেন উন্মোচন করলো 1

জানা যায়, চালক না থাকার কারণে ট্রেনটি আরও সময়ানুবর্তী একই সঙ্গে সাধারণ ট্রেনগুলোর চেয়েও জ্বালানি সাশ্রয়ী হবে। এই ধরনের ৪টি ট্রেন আগামী ডিসেম্বর থেকে বর্তমান রেল অবকাঠামো ব্যবহার করে জার্মানির উত্তরাঞ্চলের শহরগুলোতে চলাচল করবে।

জানা যায়, দেশটির হামবুর্গের রেলব্যবস্থা উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে ৭০ মিলিয়ন ডলার খরচ করে এই ট্রেনগুলো নামানো হয়েছে। এ সম্পর্কে ডয়চে বাহনের প্রধান নির্বাহী রিচার্ড লুৎজ বলেন, এ স্বয়ংক্রিয় ট্রেনটি আরও নির্ভরযোগ্য পরিষেবা দিতে পারবে। এটি চলতে নতুন কোনো রাস্তা লাগবে না।

গণমাধ্যম দেওয়া অপর আরেক বিবৃতিতে ডয়চে বাহনের পক্ষ হতে বলা হয়েছে, এই ট্রেনটি আধুনিক প্রযুক্তি দ্বারা নিয়ন্ত্রিত হবে। একজন চালক উপস্থিত থাকবে পুরো যাত্রাটি দেখাশোনার জন্য।

উল্লেখ্য, ফ্রান্সের রাজধানী প্যারিস এবং বিভিন্ন বিমানবন্দরে স্বয়ংক্রিয় ট্রেন থাকলেও সেগুলো বিশেষ একটি অবকাঠামোর মাধ্যমে পরিচালিত হয়। তবে জার্মানির এই ট্রেনটি সাধারণ অবকাঠামো দিয়েই চলতে পারবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...