১৯ শতকের মেশিন দিয়ে তৈরি হল টুইট প্রিন্টার

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ টুইটার হচ্ছে জনপ্রিয় একটি মাইক্রোব্লগিং এবং সোশ্যাল ওয়েব সাইট। ওয়েব ডেভেলপার এডাম ভন ১৯ শতকের মেশিন ব্যবহার করে তৈরি করেছেন এমন একটি প্রিন্টার যা টুইটার থেকে টুইট প্রিন্ট করতে পারে।


voaC8 - Imgur

এডাম ভন ভেবেছিলেন টুইট প্রিন্টার মেশিন তৈরি করতে পুরনো এন্টিক জিনিসপত্র কোনোভাবে কাজে লাগানো যায় তা নিয়ে। অসম্ভব সৃষ্টিশীল এডাম পুরনো মেশিনকে রূপান্তর করেছেন প্রিন্টারে যা টুইটার ফিড প্রিন্ট করে দিবে স্বয়ংক্রিয়ভাবে। তিনি ১৯ শতকের টিকার টেপ দিয়ে এই অনবদ্য কাজটি করেছেন।

এডাম জানান, টুইট প্রিন্টার এর জন্য কোন কম্পিউটার এর প্রয়োজন হবে না। কেবলমাত্র ইথারনেট সংযুক্ত ইন্টারনেট ব্যবস্থা থাকলেই স্বয়ংক্রিয়ভাবে টুইট প্রিন্টার কাজ করতে পারবে। প্রিন্টারটি নিজ থেকে ৩০ সেকেন্ড পর পর টুইটার ফিড চেক করতে পারে।

বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে এডাম ভন বলেন, “আমার বরাবরই ইতিহাস ভালো লাগতো আর টিকার টেপ এর নির্মাণশৈলী আমাকে মুগ্ধ করতো। একদিন আমি ভাবলাম টিকার টেপকে কাজে লাগানো যেতে পারে। টুইটার ফিড প্রিন্ট করা ছিল চমৎকার একটা অপশন।”

পেশায় ওয়েব ডেভেলপার হবার কারণে এবং প্রিন্টার নিমার্ণ সংক্রান্ত জ্ঞান না থাকায় শুরুতে অনেক ঝামেলা পোহাতে হয় এডামকে। আইডিয়াটি শোনার পরও পরিচিত অনেকেই হাসাহাসি করেন। শুরু থেকে শেষ পর্যন্ত নিজ হাতে টিকার টেপ টুইট প্রিন্টারটি তৈরি করার পর তা সবারই আগ্রহের বস্তু হয়ে দাঁড়ায়। মূলত এটি সংগ্রহে রাখার মতন সৌখিন বস্তু হয়েছে।

টুইটার টেপ মেশিনকে আরো সমৃদ্ধ করার পরিকল্পনা রয়েছে এর নির্মাতা এডাম ভন এর। প্রাথমিক অবস্থার ধাপ কাটিয়ে মেশিনটিকে আরো স্বয়ংক্রিয় এবং পূর্ণাঙ্গ করার আশার কথা তিনি জানান। এর ফলে পরবর্তীতে ওয়াইফাই যুক্ত করা এবং পর্যাক্রমে অন্যান্য ডাটা ফিড মাধ্যম যেমন RSS ফিড কিংবা ফেসবুক থেকে টিকার টেপ মেশিন এর মাধ্যমে প্রিন্ট করা যাবে।

টুইটার টেপ মেশিন এর ওয়েব সাইট: TWITTERTAPE.CO.UK

ভিডিও:

তথ্যসূত্র: বিবিসি

Advertisements
Loading...