ফেইসবুকে এখন থেকে একাধিক ব্যক্তি একই এ্যালবামে ছবি শেয়ার করতে পারবেন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ ফেইসবুকে একই সাথে একাধিক ব্যক্তি একই এ্যালবামে ছবি শেয়ার করতে পারবে এমন ব্যবস্থা রেখে ফেসবুক কর্তৃপক্ষ ছবি আপলোডের ক্ষেত্রে পরিবর্তন এনেছে।


facebook--621x414

এতদিন ফেইসবুকের একজন ব্যবহারকারী তাঁর একাউন্টে কেবল নিজেই ছবি আপলোড করতে পারতেন অন্যরা কেবল সেই ছবি দেখতে পেতেন এবার ফেইসবুকে কোন ব্যবহারকারী যদি চান তাঁর কোন এ্যালবামে তাঁর মনোনীত অন্য কোন ব্যক্তি কিংবা একাধিক জনে ছবি আপলোড করবে তবে তিনি সেটা করতে পারবেন। এক্ষেত্রে উক্ত এ্যালবামের মূল নিয়ন্ত্রণ থাকবে একাউন্ট মালিকের হাতে তবে প্রত্যেকটি ছবির আলাদা আলাদা নিয়ন্ত্রণ থাকবে যে ব্যাক্তি ঐ ছবি আপলোড করছেন তাঁর ইচ্ছাধীন।

ফেইসবুক জানিয়েছেন শেয়ারকৃত একটি অ্যালবামে একসাথে একাউন্ট মালিকের মনোনীত সর্বচ্চ ৫০ জন ব্যবহারকারী যাদেরকে এ্যালবামের ক্ষেত্রে কন্ট্রিবিউটর বলা হবে তাঁরা প্রতিজনে ২০০টি করে ছবি আপলোড করতে পারবেন। তবে ফেইসবুক পেইজের ক্ষেত্রে এ ব্যবস্থা থাকছেনা।

এর আগে ফেইসবুকে একজন ব্যবহারকারী কেবল নিজের একাউন্টে নিজেই এ্যালবাম খুলে ছবি আপলোড করতে পারতেন এবং একটি এ্যালবামে সর্বচ্চ ১,০০০ টি ছবি আপলোড করতে পারতেন।

ফেইসবুকের সফটওয়্যার ইঞ্জিনিয়ার বব বাল্ডুইন বলেন, “নতুন এই এ্যালবাম ব্যবস্থাপনায় নিরাপত্তা দিক দিয়ে থাকছে তিন ধরণের ব্যবস্থাঃ পাবলিক, ফ্রেন্ডস অব কন্ট্রিবিউটরস এবং কেবল মাত্র কন্ট্রিবিউটরস। এ্যালবাম ক্রিয়েটর অর্থাৎ যিনি এ্যালবামটি বানাবেন তারকাছেই এ্যালবামের পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে অপর দিকে কন্ট্রিবিউটরদের কাছে থাকবে নিজ নিজ আপলোড করা ছবি সমূহের আংশিক নিয়ন্ত্রণ।“

Shared-Album-Screen

বব বাল্ডুইন আরও বলেন, “ শেয়ার এ্যালবাম অসাধারণ কাজে লাগবে বিশেষ করে কোন ইভেন্ট অথবা গ্রুপ হয়ে কোথাও বেড়াতে গেলা বা পার্টির ছবি আপলোডের ক্ষেত্রে। শেয়ার এ্যালবাম নিয়ে আমরা অনেক আশাবাদী ফেইসবুক ব্যবহারকারীরা হয়ত তাদের নানান প্রয়োজনে এই সুবিধা ব্যবহার করবেন যা আমরা এখন কল্পনাও করছিনা। খুব তাড়াতাড়ি আমরা এই শেয়ার এ্যালবাম ব্যবস্থার আরও উন্নতি করবো আশা করছি এখানে একজন ২০০ ছবির যায়গায় আরও বেশী সংখ্যক ছবি আপলোড করার ব্যবস্থা সংযুক্ত করতে পারব। “

এখনো বাংলাদেশে সকল ব্যবহারকারী এ সুবিধা পাচ্ছেন না। তবে খুব জলদি সকল ফেইসবুক ব্যবহারকারী এই সুবিধা পাবেন।

সূত্রঃ Mashable।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...