ট্যাক্স ইস্যু নিয়ে নোকিয়া ভারত ছাড়ার হুমকি দিল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বর্তমানে নানান ব্র্যান্ডের স্মার্টফোনের জনপ্রিয়তার মাঝে নোকিয়া দক্ষিণ এশিয়ার মধ্যবিত্ত দেশ সমূহে এখনো জনপ্রিয়। তবে সম্প্রতি নকিয়ার দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় বাজার ভারতে নোকিয়া ট্যাক্স ইস্যুতে ঝামেলায় পড়েছে এবং এই নিয়ে নোকিয়া ইতোমধ্যে ভারত ছাড়ার হুমকিও দিয়েছে।


nokia-600x366

নোকিয়া ভারত সরকারের নামে অভিযোগ করেছে ভারত সরকার নোকিয়ার উপর অবৈধভাবে ট্যাক্স আরোপ করছে যা নোকিয়ার দেয়ার কথা নয়। এদিকে ভারত নোকিয়ার কাছে প্রায় ৫৪২ মিলিয়ন বকেয়া ট্যাক্স দাবি করেছে। কিন্তু নোকিয়া এসব অর্থ এখনো পরিশোধ করেনি তাঁরা এখনো কর মওকুফের অপেক্ষায় রয়েছে। নোকিয়া আরও বলেছে বাড়তি এসব কর আরোপ করার ফলে নোকিয়ার ভারতে আসার সময় করা ভারত-ফিনল্যান্ড চুক্তি লঙ্ঘিত হচ্ছে। ভারতের সাথে ফিনল্যান্ডের চুক্তি অনুযায়ী নোকিয়া ভারতে সফটওয়্যার ডাউনলোড করলেও তাঁরা এর কর প্রদান করবেন ফিনল্যান্ডে, কিন্তু ভারত বর্তমানে চুক্তি লঙ্ঘন করে বাড়তি কর চাইছে যা আন্তর্জাতিক চুক্তির পরিপন্থী!

নোকিয়া সম্প্রতি ভারত সরকারকে দেয়া একটি বার্তায় জানায়, “যদিও ভারতকে আমরা আদর্শ জায়গা ভেবেছিলাম তবে বর্তমানে সেই অবস্থা বদলেছে৷ এখানকার ক্রমবর্ধমান প্রেক্ষাপট এবং রাজনৈতিক অস্থিরতা ও রাজনৈতিক প্রভাব আগের চেয়ে অনেক বেশী, ফলে ভবিষ্যতে ব্যবসায়িক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও রাজনৈতিক প্রভাব কাজ করতে পারে – ভারতে ব্যবসার ক্ষেত্রে এ ব্যাপারটি ভেবে দেখা দরকার৷”

ভারত সরকার নোকিয়াকে ট্যাক্স পরিশোধ না করার কারণে আইনি নোটিশ পাঠিয়েছে। ভারত সরকারের তথ্য মতে নোকিয়া ভারতকে ট্যাক্স হিসেবে ৫৪২ মিলিয়ন ডলার দেয়ার কথা কিন্তু নোকিয়া তা না দিয়ে উল্টা এখনো ভ্যাট রিফান্ডের জন্য অপেক্ষা করছে। এদিকে নোকিয়াসহ আরও অনেক বহুজাতিক কোম্পানি ভারতে বাড়তি ট্যাক্স প্রদানের কারণে ভারতে ব্যবসা গুটাতে চাইছে। অনেকের সাথে ট্যাক্স ইস্যু নিয়ে আদালতে মামলা চলছে।

ভারত সরকার এখনো নোকিয়ার অভিযোগের কোন উত্তর দেয়নি, ফলে নোকিয়া কি শেষ পর্যন্ত উচ্চ এবং অনাকাঙ্ক্ষিত কর আরোপের কারণে ভারত ত্যাগ করছে কিনা সে বিষয়টি এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে।

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...